• ষষ্ঠ ব্রিক্‌স সম্মেলনঃ আইএমএফ-বিশ্বব্যাঙ্কের বিপরীতে 'নয়া উন্নয়ন ব্যাঙ্ক' গঠনে চুক্তি
    brics_new_bank_2014.png

    ইউকেবেঙ্গলি - ১৫ জুলাই ২০১৪, মঙ্গলবারঃ  গতকাল ব্রাজিলে শুরু হয়েছে পঞ্চজাতির সংস্থা ব্রিক্‌সের ষষ্ঠ বার্ষিক সম্মেলন, যার সমাপ্তি হবে আগামীকাল। আজ ব্রাজিলের প্রেসিডেণ্ট দিলমা হুসেফ ঘোষণা করেছেন, ব্রিক্‌সের নেতারা নতুন একটি বৈশ্বিক উন্নয়ন ব্যাঙ্ক গঠনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেছেন। উন্নয়ন ব্যাঙ্কের পাশাপাশি ১০০ বিলিয়ন ডলারের একটি আপদকালীন তহবিলও গঠিত হবে ব্রিক্‌স জাতিসমূহের জন্য।

    ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা - এই পঞ্চজাতি নিয়ে গঠিত ব্রিক্‌স (BRICS)। ২০০৯ সালে প্রথম ব্রিক্‌স সম্মেলন অনুষ্ঠিত হওয়ার পর থেকে বলা হচ্ছিলো, বিশ্ব অর্থব্যবস্থায় পশ্চিমা ধনীদেশগুলোর একচ্ছত্র আধিপত্যের বিপরীতে ব্রিক্‌সের উত্থান আসন্ন। তবে এতোদিন এ-দেশগুলো মূলতঃ নামেই একটি সংস্থা হিসেবে বিরাজিত ছিলো, কার্যকর কোনো বাণিজ্য সহযোগিতা বা অর্থনৈতিক চুক্তির দ্বারা পরিচালিত হচ্ছিলো না। আজকের ফোর্তেলেযা ডিক্লারেশনের মাধ্যমে সে-পরিস্থিতির গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটলো।

    নিউ ডিভালপ্‌মেণ্ট ব্যাঙ্ক বা এনডিবি নামায়িত নতুন এ-ব্যাঙ্কটি আইএমএফ ও বিশ্বব্যাঙ্কের মতো করে অবকাঠামোগত উন্নয়নে ঋণ দিবে। পাঁচ দেশেরই সমহারে মূলধনী অংশীদারিত্ব থাকবে। প্রাথমিকভাবে এনডিবি ৫০ বিলিয়ন ডলার নিয়ে যাত্রা শুরু করবে, যা ক্রমান্বয়ে ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। চীনের সাংহাইয়ে স্থাপিত হবে ব্যাঙ্কটির সদর দপ্তর আর প্রথম প্রেসিডেণ্ট হবেন একজন ভারতীয় নাগরিক।

    দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ ও বিশ্বব্যাঙ্ক এই দুই প্রতিষ্ঠানের মাধ্যমে ইউরোপ ও যুক্তরাষ্ট্র বৈশ্বিক অর্থব্যবস্থায় নিজেদের কর্তৃত্ব জারি করে। বড়ো প্রকল্প বিশেষতঃ অবকাঠামোগত উন্নয়নে বড়ো আকারের তহবিলের প্রয়োজন হয় বলে দরিদ্র দেশগুলো এই দুই প্রতিষ্ঠানের মুখাপেক্ষী হয়, যা ব্যবহার করে উভয় সংস্থাই ঋণ-আকাঙ্খী দেশগুলোর অর্থনীতিতে বিরাষ্ট্রীয়করণ বা বেসরকারীকরণের শর্ত চাপিয়ে দেয়।

    ব্রিক্‌সের সদস্যরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিলো যে আন্তর্জাতিক অর্থ-ব্যবস্থায় তাদের বক্তব্য বিশেষ আমলে নেয়া হয় না। এনডিবি ও আপদকালীন তহবিল প্রতিষ্ঠার মাধ্যমে এবার তারা বৈশ্বিক সে-ব্যবস্থায় নিজেদের প্রভাব বাড়াতে পারবে বলে মনে করা হচ্ছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন