• সরকার চিরুনি অপারেশন থামাওঃ বিদেশী জিম্মি করে মুক্তিপণ দাবি ভারতের মাওবাদীদের
    Maoist-abducted-Italians.jpg

    ইউকেবেঙ্গলি - ১৮ মার্চ ২০১২, রোববারঃ  ভারতের দক্ষিণ-পূর্বঞ্চলীয় রাজ্য ওড়িশাতে মাওবাদী বিপ্লবীরা ইতালীয় দুই ভ্রমণকারীকে অপহরণের পর জিম্মি করে তাঁদের মুক্তিপণ হিসেবে রাজ্য সরকারের কাছে দাবী করছেন তাঁদের গ্রামগুলোর উপর নিরাপত্তা রক্ষীদের চিরুনি অপারেশন থামাবার।

    ওড়িশার তীর্থ-নগরী পুরী থেকে কানধামাল জেলার দারিংবাড়ি বেড়াতে যাওয়া দুই ইতালীয়কে গত বুধবার তাঁদের স্থানীয় গাড়ীচালক ও অপর দুজন-সহ অপহরণ করে মাওবাদীরা। পরবর্তীতে স্বদেশীয়দের মুক্তি দিলেও বিদেশীদের মুক্তিপণ দাবী করেন বিপ্লবীরা।

    পাওলো বোসুস্কো ও ক্লদিও কলেঞ্জেলো নামের ইতালীয় দুজন দারিংবাড়ির একটি আদিবাসী পল্লীতে যখন লোকজনের ছবি তুলছিলেন, তখনই তাঁদের অপহরণ করা হয়।

    এদিকে, ওড়িশার চীফ মিনিস্টার নবীন পট্টনায়ক মানবিক কারণে বিদেশীদের মুক্তিদানের জন্য মাওবাদীদের প্রতি আবেদন জানিয়েছে। সেই সাথে তিনি এ-বার্তাও দেন যে, সরকার তাঁদের সাথে আলোচনায় বসতে তৈরী আছে। ওড়িশার পুলিস সূত্র জানায়, মাওবাদীরা নিশ্চিত করেছে যে, তাঁরা ইতালীয়দের কোনো শারীরিক ক্ষতি করবে না।

    উল্লেখ্য, অসম বিকাশের দেশ ভারতের আদিবাসী ও নিম্নবর্গের মানুষদের দারিদ্র ও বঞ্চনার কারণে দেশটির ব্যাপক অঞ্চলে মাওবাদী সশস্ত্র প্রতিরোধ গড়ে উঠেছে এবং এর ফলে প্রায়শঃ সরকারী বাহিনীর সাথে মাওবাদীদের সংঘর্ষ ঘটে।

    গেরিলা কায়দায় মাওবাদীরা তাঁদের আক্রমণ পরিচালনা করে উধাও হয়ে যাবার উত্তরে সম্প্রতি সরাকারী বাহিনী চিরুনি অপারেশন পদ্ধতিতে সর্বাত্মক প্রতি-আক্রমণ শুরু করেছে। সরকারী চিরুনি অপারেশ মাওবাদীদের শক্তি হ্রাস করলেও পুরোপুরি দমন করতে পারেনি।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন