• সর্বশেষ তথ্য উদ্ধারঃ ফৌন-হ্যাকিংয়ের সিদ্ধান্ত সম্পাদকমণ্ডলীর সভায় নেয়া হয়
    Clive-Goodman-NoW.jpg

    ইউকেবেঙ্গলি, ১৬ অগাস্ট ২০১১, মঙ্গলবারঃ  অধুনা-লুপ্ত ট্যাবলয়েড ‘নিউজ অফ দ্য ওয়ার্ল্ড’-এর মালিক রুপার্ট মার্ডক, তাঁর পুত্র জেইমস মার্ডক ও সম্পাদক এ্যান্ডী কৌলসন-সহ যাঁরা ফৌন-হ্যাকিংয়ের বিষয়ে নির্দোষিতা দাবী করেছিলেন, তাঁরা আজ মিথ্যুক প্রমাণিত হয়েছেন।

    নিউজ অফ দ্য ওয়ার্ল্ডের প্রাক্তন রয়্যাল করেসপন্ডেন্ট ক্লাইভ গুডম্যানের লিখিত চার বছর আগের একটি চিঠি আজ প্রকাশিত হয়েছে, যার পাঠ থেকে জানা গিয়েছে যে, বে-আইনী কর্মটির সিদ্ধান্ত রীতিমতো সম্পাদকীয় সভাতেই গৃহীত হয়েছিলো। গুডম্যানের এ-চিঠি প্রকাশিত হবার মধ্য দিয়ে ফৌন-হ্যাকিং কেলিঙ্কারীর উপর চাপানো ঢাকনাটি দৃশ্যতঃ সরে গেলো।

    চিঠিতে জানা যায়, প্রথমতঃ ফৌন হ্যাকিংয়ের বিষয়ে পত্রিকাটির সম্পাদকীয় বৈঠকগুলোতে ‘বিস্তৃতভাবে আলোচনা’ হয় এবং সম্পাদক এ্যান্ডী কৌলসন স্বয়ং এ-বিষয়ে কথা বলা নিষিদ্ধ করা অবধি এ-আলোচনা অব্যাহত থাকে; দ্বিতীয়তঃ সম্পাদক কৌলসন গুডম্যানকে প্রস্তাব করেন, আদলতের কাঠগড়ায় দাঁড়ালে গুডম্যান যদি পত্রিকাটিকে না জড়ান, তাহলে তাঁর চাকুরী বহাল থাকবে; এবং শেষতঃ গুডম্যান তাঁর ফৌন-হ্যাকিং চর্চা অব্যাহত রাখেন পত্রিকাটির অন্য জ্যৈষ্ঠ সাংবাদিকদের ‘পূর্ণ অবগতি ও সমর্থন’ সহকারে’, যাদের নামও তিনি চিঠিতে উল্লেখ করেন।

    পার্লামেন্টের কালচার, মিডিয়া এ্যান্ড স্পৌর্ট সিলেক্ট কমিটী গতকাল ক্লাইভ গুডম্যানের চিঠিটি অন্যান্য কাগজ-পত্রের সাথে সাধারণ্যে প্রকাশ করে। এ-কমিটীর সদস্য লেবার দলীয় এমপি টম ওয়াটসন গুডম্যানের চিঠিকে ‘চরম বিপর্যয়মূলক’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘এ-পর্যন্ত প্রকাশিত প্রমাণাদির মধ্যে ক্লাইভ গুডম্যানের চিঠিটি হচ্ছে সর্বাধিক তাৎপর্যপূর্ণ। এটি নিউজ অফ দ্য ওয়ার্ল্ডের ‘ডিফেন্স’কে সম্পূর্ণভাবে প্রত্যাহৃত করেছে।’  এমপি বলেন, ‘এটি আমার জীবন-কালে দেখা সর্ব-বৃহৎ সত্য-গোপনের ঘটনা।’

    উল্লেখ্য, ডেইভিড ক্যামেরোন প্রধানমন্ত্রী হবার পর নিউজ অফ দ্য ওয়ার্ল্ডের প্রাক্তন সম্পাদক এ্যান্ডী কৌলসনকে তাঁর মিডিয়া এ্যাডভাইজার হিসেবে নিয়োগ-দান করেন। প্রধানমন্ত্রীর দাবী যে, ফৌন-হ্যাকিং বিষয়ে কৌলসন নির্দোষ মেনেই এ-নিয়োগ দেয়া হয়। আজ দৈনিক গার্ডিয়ান গুডম্যানের প্রকাশিত চিঠির দাবীসমূহকে প্রধান মন্ত্রী ডেইভিড ক্যামেরোনের জন্য 'কঠিন সমস্যাকারক' বলে মন্তব্য করে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন