• সাইপ্রাসের ১০ বিলিয়ন ইউরোর বেইল-আউটঃ সুদ যোগাতে জনগণের সঞ্চয়ে করারোপ
    cyprus-bailout-atm-empty.jpg

    ইউকেবেঙ্গলি - ১৮ মার্চ ২০১৩, সোমবারঃ ইউরোপীয় ইউনিয়নভুক্ত সাইপ্রাসের 'পূর্ণ অর্থনৈতিক-ধ্বস' ঠেকাতে আইএমএফ ও ইউরোপীয় ইউনিয়ন ১০ বিলিয়ন ইউরোর বেইল-আউট বা ঋণ দিতে যাচ্ছে। সে-ঋণের ব্যয়ভার মেটাতে দেশটির নাগরিকদের সঞ্চয়ের উপর কর ধার্য্য করা হচ্ছে, যা তাঁদেরকে বিক্ষুব্ধ করে তুলেছে।

    শনিবার ১০ বিলিয়ন ইউরো (বা ৬.৮ বিলিয়ন ব্রিটিশ পাউণ্ড) বেইল-আউট ঋণের ব্যাপারে একটি ঐক্যমতে পৌঁছেছে সাইপ্রাসের রাজনৈতিক নেতৃত্ব, ইন্টারন্যাশনাল মনিটারি ফাণ্ড (আইএমএফ) এবং ইউরোপীয় ইউনিয়ন। সে-মতে, দেশটির ব্যাঙ্কে যাঁদের সঞ্চিত অর্থ রয়েছে, তাদের কাছ থেকে এককালীন একটি কর আদায় করা হবে।

    যাঁদের সঞ্চয় ১ লাখ ইউরোর নিচে তাঁদেরকে ৬.৭৫% ও দেড় লাখ পর্যন্ত ৯.৯% হারে কর দিতে হবে। এ-খবরে আতঙ্কিত ও বিক্ষুব্ধ হয়ে উঠেছেন দেশটির নাগরিকেরা। কর এড়াতে তাঁরা তড়িঘড়ি করে অর্থ উত্তোলন করতে শুরু করলে দ্রুত দেশটিত ব্যাঙ্কগুলোতে নগদ অর্থের সঙ্কট দেখা দেয়। আজ তাই সকল ব্যাঙ্ক বন্ধ করে দেয়া হয়েছে, যা আগামী বৃহস্পতিবার খুলবে।

    এ-নিয়ে মোট পাঁচটি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশকে আন্তর্জাতিক বেইল-আউট ঋণ নিতে হলো। অর্থনীতিকেরা বলছেন, গ্রীসের ব্যাঙ্কগুলোর ঋণে সাইপ্রিয়ট ব্যাঙ্কগুলোর অংশীদারীত্ব ছিলো। ফলে সে-দেশটি যখন অর্থ-মন্দায় পড়ে, সাইপ্রাসের ব্যাঙ্কগুলোও ব্যাপক পরিমানে অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়। প্রধানত এ-কারণেই সাইপ্রাসে অর্থনীতি ভেঙ্গে পড়তে শুরু করে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন