• সাজানো হামলার ছুতোয় সিরিয়া আক্রমণের কথিত তুর্কি ষড়যন্ত্র ফাঁসঃ ট্যুইটারের পর এবার ইউটিউব অবরুদ্ধ
    turkey_leaked_plan_of_false_flag_attack.png

    ইউকেবেঙ্গলি - ২৭ মার্চ ২০১৪, বৃহস্পতিবারঃ সিরিয়ার আক্রমণের ছুতো হিসেবে তুরষ্কে একটি ভূয়া হামলা সাজানোর কথিত ষড়যন্ত্র বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও গোয়েন্দা-প্রধানের মতো উচ্চপদস্থ কর্তাদের কথোপকথন ইউটিউবে ফাঁস হওয়ার পর ভিডিও ভাগাভাগির এ-ওয়েবসাইটিকে আজ অবরুদ্ধ করেছে তুর্কি টেলিযোগাযোগ কর্তৃপক্ষ। খবর দ্য গার্ডিয়ান ও গূড মর্ণিং টার্কির। গত শুক্রবার তুর্কি কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছিলো অন্য একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ট্যুইটার।

    ইউটিউবে প্রকাশিত দু'টো ভিডিওতে কথিত ষড়যন্ত্রের কথোপকথন শুনতে পাওয়া গিয়েছে। সেগুলোতে দাবি করা হয়েছে, আলোচকরা হচ্ছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আহমেত দাউতগ্লু, গোয়েন্দা প্রধান হাকান ফিদান, উপ-সেনাপ্রধান ইয়াসার গুলার ও অন্যান্য কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা। চারটি ভাষায় প্রকাশিত 'গূড মর্ণিং টার্কি ডট কম' ওয়েবসাইট এ-কথোপকথনের একটি ইংরেজি অনুবাদ প্রকাশ করেছে, তবে ইউকেবেঙ্গলি এ-অনুবাদের পূর্ণ গ্রহণযোগ্যতা যাচাই করতে সক্ষম হয়নি।

    কথিত ষড়যন্ত্রের অংশ হিসেবে সেনা ও গোয়েন্দা কর্তাদের সাথে পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করেন সিরিয়ার গৃহযুদ্ধে প্রেসিডেণ্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে কীভাবে তুরষ্ক সরাসরি অংশ নিতে পারে। এর জন্য তাঁরা উপযুক্ত ছুতোর সন্ধান করছিলেন। তবে তেমন কিছু না পাওয়া গেলে তুরষ্কের উপরে ভুয়া আক্রমন সাজানোর সম্ভাব্যতা নিয়েও তাঁরা আলাপ করেন। সে-সাথে সেনা-কর্তা গুরুত্ব দিচ্ছিলেন সিরিয়ায় সরকার-বিরোধী বিদ্রোহী যোদ্ধাদের জন্য নতুন অস্ত্র ও গোলাবারুদের সরবরাহ বাড়ানোর উপর।

    উল্লেখ্য, চতুর্থ বর্ষে পা-রাখা সিরীয় গৃহযুদ্ধে তুরষ্ক ও পশ্চিমা শক্তিগুলো সুন্নি ইসলামবাদী বিদ্রোহীদের পক্ষাবলম্বন করছে। অন্যদিকে শিয়া মুসলিম-প্রধান আঞ্চলিক গুরুত্বপূর্ণ দেশ ইরান সমর্থন করছে শিয়া বংশোদ্ভূত প্রেসিডেণ্টকে। বৈশ্বিক মঞ্চে প্রত্যক্ষভাবে সিরিয়ার সরকারের পাশে রয়েছে রাশিয়া ও পরোক্ষভাবে চীন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন