• সিরিয়াতে মার্কিন আপোস-নীতিঃ বিরোধীদের উপর আসাদের সাথে সংলাপের চাপ
    Bashar-al-Assad.jpg

    ইউকেবেঙ্গলি, ৩০ জুন ২০১১, বৃহস্পতিবারঃ  লিবিয়া-চিত্রের ঠিক বিপরীতে, রাশিয়া-সহ অন্যান্য শক্তির বিরোধিতার মুখে সিরায়ার ব্যাপারে মার্কিন কড়া অবস্থান নরম হয়ে এখন প্রেসিডেন্ট বাশার আল-আসাদের উচ্ছেদ-কামী বিরোধী দলগুলোকে তারই সাথে সংলাপে বসার জন্য চাপ দেয়া হচ্ছে বলে বিশ্বব্যাপী সংবাদ প্রকাশিত হয়েছে আজ বৃহস্পতিবার।

    ‘এ্যা সিকিউর এ্যান্ড পীসফুল ট্র্যানজিশন টু সিভিল ডেমোক্র্যাসী’ শীর্ষক ৩০০০ শব্দের একটি ‘রৌডম্যাপ’ ডকুমেন্টের ভিত্তিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা সিরিয়ার বিরোধী দলগুলোকে প্রেসিডেন্ট আসাদের সাথে সংলাপে অংশগ্রহণের জন্য উৎসাহিত করছে বলে বিরোধী দলের সূত্র থেকেই সংবাদ-মাধ্যমগুলোকে বলা হয়েছে। তবে মার্কিন কর্তৃপক্ষ এর সত্যতা অস্বীকার করেছে।

    প্রস্তাবিত রৌডম্যাপ মতে, প্রেসিডেন্ট আসাদ নিরাপত্তা বাহিনীর উপর আরও নিয়ন্ত্রণের অধীন আনবেন, নির্যতনের অভিযোগে অভিযুক্ত 'শাবিহা' বাহিনীকে নিষিদ্ধ করবেন, সমাবেশের আইন সঙ্গত অধিকার দিবেন এবং অন্তর্বর্তী-কালীন এ্যাসেম্বলী গঠন করবেন।

    প্রস্তাব অনুসারে, নতুন এ্যাসেম্বলীর ৩০ সদস্য আসবেন ক্ষমতাসীন বাথ পার্টি থেকে এবং বাকী ৭০ সদস্য প্রেসিডেন্ট আসাদ পছন্দ করবে বিরোধী দলগুলো থেকে।

    এছাড়াও, আন্দোলনে স্বজন হারানো ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়া হবে এবং বৈধ বিক্ষোভের যে সংস্থা-সমূহ বা ব্যক্তিবর্গ নির্যাতন চালিয়েছেন, তারা স্পষ্ট ও আন্তরিক ভাবে দুঃখ প্রকাশ করবেন এবং আরও জবাবদিহিতার মধ্য আসবেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন