• সিরিয়াতে যুগল গাড়ী-বোমায় কমপক্ষে ২৭ নিহতঃ সন্ত্রাসীদের কাণ্ড বলে সরকারী দাবী
    Syria-blast.jpg

    ইউকেবেঙ্গলি - ১৭ মার্চ ২০১২, শনিবারঃ  সিরিয়ার রাজধানী দামাস্কাসে আজ সকালে দুটি গাড়ী-বোমা বিস্ফোরণের ফলে অন্ততঃ ২৭ জনের প্রাণ হারান এবং প্রায় ১০০ জন আহত হন, যাঁদের মধ্যে বেসামরিক ও সামরিক ব্যক্তি রয়েছেন। সরকারী কর্তৃপক্ষ ঘটনাটিকে সন্ত্রাসবাদীদের কাজ বলে দাবী করছে।

    সিরিয়ার স্থানীয় সকাল সাড়ে ৭টায় একই সাথে এ্যাভিয়েশন ইন্টেলিজেন্স ও ক্রিমিন্যাল সিকিউরিটি বিভাগের ভবনের সামনে গাড়ী-বোমা দুটি বিস্ফোরিত হয় এবং এদের বিপুল বিস্ফোরণের ফলে ভবনের সম্মুখভাগ বিধ্বংসিত হয়ে হতাহতের ঘটনা ঘটে।

    সিরিয়া টেলিভিশন সকারের স্বাস্থ্য-মন্ত্রীকে উদ্বৃত করে এ-ঘটনা নিশ্চিত করে। তবে সরকারের তরফ থেকে বলা হয়, এর পেছনে রয়েছে সিরিয়া-বিরোধী সন্ত্রাসী শক্তি যারা দেশটিকে অস্থিতিশীল ও ধ্বংস করতে চায়। এদিকে, বিরোধী পক্ষের দাবী হচ্ছে এটি সরকারেই কাজ, যার উদ্দেশ্য হলো বিদ্রোহী শক্তিকে কলঙ্কিত করা।

    উল্লেখ্য, গত এক বছর আগে ‘আরব বসন্ত’র আবহে সৃষ্ট হওয়া সিরিয়ার সরকার-বিরোধী বিক্ষোভ ইউরো-মার্কিন-আরব-তুর্কী শক্তির সমর্থনে সশস্ত্র বিদ্রোহের রূপ ধারণ করে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্য ধাবিত হয়, যা কর্মসূচি হিসেবে আরব লীগ প্রস্তাবাকারে গ্রহণ করে। অবশ্য, তার আগে আরব লীগ থেকে সিরিয়াকে বহিষ্কার করা  হয়।

    পরবর্তীতে আরব লীগের এ-প্রস্তাবে জাতি সংঘের নিরাপত্তা পরিষদের সমর্থন আদায়ের জন্য উপস্থাপন করা হয়, কিন্তু পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া ও চীনের বিরোধিতার কারণ গৃহীত হতে পারেনি।

    সম্প্রতি, বিদ্রোহীদের শক্তিশালী সশস্ত্র অবস্থান সরাকারী বাহিনীর অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ভেঙ্গে পড়লেও স্থিতি প্রতিষ্ঠিত হয়নি।

    শান্তি প্রচেষ্টার সর্বশেষ আন্তর্জাতিক প্রচেষ্টা অংশ রূপে জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনানকে বিশেষ দূত হিসেবে সিরিয়া সফর করেন। তিনি সিরিয়ার বিরোধী ও সরকারী পক্ষের সাথে সাক্ষাতে মিলিত হয়ে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করলেও তাৎক্ষণিক কোনো ফল অর্জনে ব্যর্থ হন। তবে তিনি ‘কতিপয় কারণে’ আশাবাদ উচ্চারণ করেন।

    পরবর্তীতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেইন লাভরভ ৫-দফা শান্তি প্রস্তাব করেন যা আরব লীগের কাছে গ্রহণীয় বলে মনে করা হচ্ছে। গতকাল কফি আনান সিরিয়ার শান্তি প্রচেষ্টা ত্বরান্বিত করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবেদন জানান।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন