• সিরিয়াতে রেডক্রসের অস্ত্র-বিরতির আবেদনঃ মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন লাভ
    Red_Cros_in_Syria.jpg

    ইউকেবেঙ্গলি - ২১ ফেব্রুয়ারী ২০১২, মঙ্গলবারঃ  সিরিয়াতে সরকারের বিরুদ্ধে চলমান সশস্ত্র বিদ্রোহ ও সেনাবাহিনীর সাথে লড়াই, যা মার্কিন-ইউরোপ-আরব-তুর্কী সমর্থনে পরিপুষ্ট, তা রাশিয়া ও চীনের বিরোধিতার কারণে এখনও পর্যন্ত তার লক্ষ্য অর্জনে ব্যর্থ হবার - অর্থাৎ প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করতে না পারার - পরিপ্রেক্ষিতে রেডক্রসের প্রস্তাবিত অস্ত্র-বিরতির পক্ষে সমর্থ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন।

    আন্তর্জাতিক ত্রাণকারী সংস্থা রেডক্রস সহিংসতা পূর্ণ সিরিয়াতে সরকারী ও বিদ্রোহী বাহিনীর সাথে দরদস্তুরের মধ্য দিয়ে জরুরী ত্রাণ সামগ্রী সরবরাহের জন্য একটি অস্ত্র-বিরতির পক্ষে সংশ্লিষ্ট সকল শক্তিকেই সম্মত করাতে সক্ষম হয়েছে। উল্লেখ্য, সিরিয়াতে আন্তর্জাতিক সংস্থা হিসেবে একমাত্রই রেডক্রসই কাজ করছে।

    মার্কিন প্রেসিডেন্ট-ভবন ওয়াইট হাউসের পক্ষ থেকে আজ বলা হয়েছে যে, সিরিয়ান সরকারের ‘অবিবেচক কর্মের’ ফলে দেশটি জরুরী সরবরাহ দুষ্প্রাপ্য হয়ে উঠেছে বলে তারা রেডক্রসের প্রস্তাব-করা ও চেষ্টা-করা একটি অস্ত্র-বিরতির প্রতি সমর্থন দিচ্ছে। কিন্তু মার্কিন সেনিট ডিপার্টমেন্ট জানাচ্ছে যে, ওয়াশিংটন চায় সিরিয়াতে সংঘর্ষ পূর্ণরূপে বন্ধ হোক।

    এদিকে, প্রেসিডেন্ট আসাদের প্রতি অনুগত সেনাবাহিনী বহিঃশক্তি সমর্থিত বিদ্রোহীদের বিরুদ্ধে তাঁদের দমন-প্রচেষ্টায় শক্তিবৃদ্ধি অব্যাহত রেখেছে। রেডক্রসের অস্ত্রবিরতি প্রস্তাবকে প্রেসিডেন্ট আসাদ তাঁর অবস্থান সংহত করার ইঙ্গিত হিসেবে বিবেচনা করা হচ্ছে।

    উল্লেখ্য, প্রেসিডেন্ট আসাদ সিরায়ার জন্য প্রস্তাবিত নতুন সংবিধানের উপর যে-গণভৌট অনুষ্ঠানের তারিখ ঘোষণা করে গণ-পাঠের  জন্য জনগণের মধ্যে সংবিধানের কপি বিতরণ করছেন, তাতে একদলীয় কর্তৃত্ব এবং প্রেসিডেন্টের মেয়াদ সীমিত করা হয়েছে।

    ধারণা করা হচ্ছে, সরকারের এই পদক্ষেপটি সাধারণ সিরীয়দের মধ্যে ইতিবাচক আবেদন তৈরী করেছে। এবং আন্তর্জাতিক পরিসরের মার্কিন-ইউরোপ-আরব-তুর্কীর আসাদ-বিরোধী ‘রেজিম চেইঞ্জ’ কৌশলিক নীতির বিপরীতে চীন ও রাশিয়া বহিঃস্থ হস্তক্ষেপ বিহীন অভ্যন্তরীণ দরদস্তুরের মধ্য দিয়ে সঙ্কট নিরসনের পথ সমর্থ করছে।

    রেডক্রসের প্রস্তাবিত অস্ত্র-বিরতি বস্তুতঃ সেদিকে ঘটমান অগ্রগতিরই সূচক বলে প্রতীয়মান হচ্ছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন