• সিরিয়ার দামেস্ক-সংলগ্ন বিদ্রোহ কবলিত শহরে সরকারী নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত
    syria_army_retakes_sabinah_al_manar.jpg

    ইউকেবেঙ্গলি - ৭ নভেম্বর ২০১৩, বৃহস্পতিবারঃ  প্রায় পৌনে তিন বছর ধরে গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়ায় সুন্নী বিদ্রোহীদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ বিজয় অর্জন করেছে সরকারী সেনাবাহিনী। আজ দক্ষিণ দামেস্কের নিকটবর্তী আল-সাবিনা শহরে বিদ্রোহীদের পরাস্ত করে এর নিয়ন্ত্রণ গ্রহণ করেছে শিয়া মতাবলম্বী প্রেসিডেণ্ট বাশার আল-আসাদের সরকার। খবর জানিয়েছে সিরিয়ার সরকারী টিভি, রয়টার্স ও বিবিসি।

    বিদ্রোহীদেরকে কোনঠাসা করতে গত মাসে নতুন করে অভিযান শুরু করে সরকারী সেনাবাহিনী। অসমর্থিত সূত্র উল্লেখ করে কয়েকটি সংবাদ-সংস্থা জানিয়েছে, সেনাদের সাথে পার্শ্ববর্তী ইরান, ইরাক ও লেবাননের শিয়া যোদ্ধারা যোগ দিয়েছে। এ-অভিযানে এ-পর্যন্ত বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা মোট তিনটি শহর কব্জা করেছে তারা।

    আল-সাবিনা দামেস্কের বিদ্রোহীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সরবরাহ-পথ হিসেবে কাজ করতো। এটির পতনের মধ্য দিয়ে বিদ্রোহীদের দামেস্কে শক্তি বহুলাংশে হ্রাস পেয়েছে। বিদ্রোহীদের সমর্থক বলে পরিচয় দেয়া রামি আল-সায়ীদ নামের এক ব্যক্তির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সরকারী সেনারা বিদ্রোহীদেরকে ঘিরে ফেলে, ফলে টানা নয় দিন যুদ্ধের পর তারা পালিয়ে যেতে বাধ্য হয়েছে। সরকার বলছে বিদ্রোহীরা আরও দক্ষিণে হাজর আল-আসওয়াদ শহরের দিকে গিয়েছে। রামি মনে করছেন, সেই শহরটিও এখন সরকারের হাতে পতনের ঝুঁকির মধ্যে রয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন