• সিরিয়ার বিদ্রোহীরা শর্ত সাপেক্ষে শান্তি-আলোচনায় সম্মত
    syria_snc_agree_to_talks.jpg

    ইউকেবেঙ্গলি - ১১ নভেম্বর ২০১৩, সোমবারঃ  সিরিয়ার গৃহযুদ্ধ আড়াই বছরেরও বেশি সময় ধরে চলার পর বিদ্রোহীরা এই প্রথমবারের মতো সরকারের সাথে শান্তি-আলোচনায় বসতে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্সের মতো পশ্চিমা শক্তির সমর্থনে ও সৌদি আরব-কাতার-তুরষ্কের প্রত্যক্ষ সহযোগিতায় এতোদিন যুদ্ধ চালিয়ে এলেও দৃশ্যতঃ জি-৮ সম্মেলনে প্রেসিডেণ্ট আসাদের পক্ষে রাশিয়ার দৃঢ় অবস্থান নেয়ার পর পরিস্থিতির পরিবর্তন ঘটতে শুরু করেছে।

    সংবাদ-সংস্থা রয়য়ার্স জানিয়েছে, আলোচনায় সম্মতি জানালেও পশ্চিমা-সমর্থনপুষ্ট বিদ্রোহী সংগঠন সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন (এসএনসি) কয়েকটি শর্ত জুড়ে দিয়েছে। এর মধ্যে প্রধান-দু'টো হচ্ছেঃ (১) বন্দীদেরকে মুক্তি দিতে হবে, (২) বিদ্রোহীদের হাতে থাকা ও সেনাবাহিনী কর্তৃক অবরুদ্ধ এলাকাগুলোতে অবরোধ শিথিল করতে হবে। অন্যান্য শর্তের মধ্যে রয়েছে, অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে হবে, যাতে প্রেসিডেণ্ট বাশার আল-আসাদ বা তার সহযোগীদের কোনও অংশগ্রহণ থাকতে পারবে না।

    এসএনসি'র প্রধানতম সমর্থক যুক্তরাষ্ট্র এ-সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তাদের প্রধান দাবীদু'টোর প্রতি সমর্থন ব্যক্ত করেছে। তবে অন্তর্বর্তীকালীন সরকারের দাবী সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেনি। প্রসঙ্গতঃ রাশিয়া জি-৮ সম্মেলনে সাফ জানিয়ে দিয়েছিলো, ভবিষ্যৎ সিরিয়ার রাজনৈতিক দৃশ্যপটে প্রেসিডেণ্ট আসাদ থাকবেন কি থাকবেন না তা বিদেশীরা নির্ধারণ করতে পারে না।

    তবে বিদ্রোহীদের মধ্যে শক্তিশালী অংশ সুন্নী ইসলামবাদীরা আলোচনার সম্ভবনা নাকচ করে দিয়েছে। তারা ঘোষণা দিয়েছে, যারা শিয়া প্রেসিডেণ্ট আসাদের সাথে আলোচনায় যাবে তারা বিশ্বাসঘাতক। ক্রমান্বয়ে শিয়া-সুন্নীতে বৈরিতায় রূপ নেয়া এ-সংঘাতে এসএনসি মুখ্যতঃ রাজনৈতিক ভূমিকা পালন করলেও, যুদ্ধের ময়দানে আল-কায়েদার সাথে সংশ্লিষ্ট সুন্নী যোদ্ধারাই বিদ্রোহীদের মূল সামরিক শক্তিরূপে দৃশ্যমান।

    প্রস্তাবিত এ-বৈঠককে কূটনৈতিক মহলে 'জিনিভা-২' নামে অভিহিত করা হচ্ছে। কয়েকমাস ধরে রাশিয়া চেষ্টা করে আসছে বহুল আলোচিত এ-শান্তি বৈঠকের মাধ্যমে সকল পক্ষকে আলোচনার টেবিলে আনতে। কখনো মস্কো-ওয়াশিংটন মতপার্থক্য ও কখনো বিদ্রোহীদের আপত্তির মুখে তা সফল হচ্ছে না। তবে এসএনসি আলোচনায় সম্মত হলেও বৈঠকের দিনক্ষণ এখনও নির্ধারিত হয়নি। ফলে এ-শান্তি বৈঠক সত্যি-সত্যিই আনুষ্ঠিত হবে কিনা তা এখনও নিশ্চিত করা বলা যায় না।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন