• সিরিয়ার বিদ্রোহী-জোটের অন্তর্বর্তীকালীন সরকারঃ সেনা-নেতৃত্বের প্রত্যাখ্যান, জোট-প্রধানের পদত্যাগ
    syria_al_khatib_with_john_kerry_in_rome_18feb2013.jpg

    ইউকেবেঙ্গলি - ২৫ মার্চ ২০১৩, সোমবারঃ  গত সোমবার তুরষ্কে সিরিয়ার সুন্নি ইসলামবাদী বিদ্রোহীরা জোট সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন অন্তর্বর্তীকালীন একটি সরকার গঠন করেছে। কিন্তু তা প্রত্যাখ্যান করেছে বিদ্রোহীদের সামরিক শাখা ফ্রী সিরিয়ান আর্মি। গতকাল জোটের প্রধান মায়োজ আল-খাতিবের পদত্যাগ করার মধ্য দিয়ে জোটের অনৈক্য স্পষ্ট হয়ে উঠেছে।

    তুরষ্কে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ঘাশান হিট্টো। তথ্য-প্রযুক্তিবিদ হিট্টো সিরিয় বংশোদ্ভূত একজন মার্কিন নাগরিক। কিন্তু ফ্রী সিরিয়ান আর্মির রাজনৈতিক ও মিডিয়া সমন্বয়ক লয়ে মুকদাদ বলেছেন, "হিট্টোকে আমরা (ফ্রী সিরিয়ান আর্মি) প্রধানমন্ত্রী বলে স্বীকার করি না"। এ-সংক্রান্ত মতবিরোধের কারণে জোটে ভাঙন-সম্ভবনা দেখা দিয়েছে। প্রবাসী সরকার গঠনের ১ সপ্তাহের মধ্যে এ-নিয়ে বিদ্রোহী জোটের ১২ জন নেতা পদত্যাগ করলেন।

    প্রাক্তন ধর্ম-প্রচারক সুন্নি মতাবলম্বী আল-খাতিব গতকাল সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেইসবুকে তাঁর পদত্যাগের কথা ঘোষণা করেন। "আমি স্বাধীনভাবে কাজ করার জন্য পদত্যাগ করছি, যা এ-আনুষ্ঠানিক সংস্থার মধ্যে সম্ভব হচ্ছে না", বলে তিনি উল্লেখ করেন।

    আল-খাতিবের পদত্যাগে দুঃখ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তাঁর উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পৌস্ট জানিয়েছে, 'এতে যুক্তরাষ্ট্র-সমর্থিত সিরিয়ার বিদ্রোহীজোটের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন-নীতির পরিবর্তন ঘটবে না'।

    প্রায় সব পশ্চিমা পরাশক্তি এবং সৌদি আরব ও কাতারের মতো আরব রাজ্যের প্রত্যক্ষ্য ও পরোক্ষ সহযোগীতায় সুন্নি ইসলামবাদী বিদ্রোহীরা সিরিয়ার শিয়া নিয়ন্ত্রিত সরকারের পতনের লক্ষ্যে সশস্ত্র বিদ্রোহ করছে। এ-মুহূর্তে দেশটির অনেকগুলো জেলা তাদের নিয়ন্ত্রণে রয়েছে। বহুধা বিভক্ত বিদ্রোহীজোটের মধ্যে রয়েছে আল-কায়েদার সাথে সংশ্লিষ্ট আল-নুসরা ফ্রণ্ট, সিরিয়ান ইসলামিক ফ্রণ্ট  এবং বিদেশ থেকে আগত কয়েক হাজার সুন্নি জিহাদী।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন