• সিরিয়ার বিমান বিধ্বস্তঃ ইসলামী মৌলবাদীরা আবারও পেয়েছে মার্কিন স্টিঙ্গার মিসাইল?
    syria_stingers_given_to_rebels_by_turkey_and_usa.jpg

    ইউকেবেঙ্গলি - ১৩ অগাস্ট ২০১২, সোমবারঃ ইরাক সীমান্তের কাছে সিরিয়ার একটি মিগ-২৩ যুদ্ধ-বিমানকে ভূ-পাতিত হতে দেখা গিয়েছে। পশ্চিমা সাহায্য-পুষ্ট আল-কায়েদার যোদ্ধাদের সমন্বয়ে গঠিত সরকার-বিরোধী বিদ্রোহীরা এ-ঘটনার 'কৃতিত্ব' দাবি করেছে। অপরপক্ষে সরকার বলছে, বিমানটি নিয়মিত প্রশিক্ষণের সময় যান্ত্রিক ত্রুটির কারণে বিধ্বস্ত হয়।

    গত পরশু ইসরায়েলি সামরিক ম্যাগাজিন দেবকাফাইল জানিয়েছে, তুরষ্কের মাধ্যমে বিদ্রোহীদেরকে স্টিঙ্গার মিসাইল দিচ্ছে যুক্তরাষ্ট্র। নিজস্ব সামরিক সূত্রের বরাত দিয়ে ম্যাগাজিনটি দাবি করেছে, এ-পর্যন্ত অন্ততঃ ২০টি স্টিঙ্গার দেয়া হয়েছে বিদ্রোহীদেরকে। যুক্তরাষ্ট্র ও তুরষ্কের নেতৃত্বে যুক্তরাজ্য, কাতার ও সৌদি আরব সিরিয়ার 'সরকার উৎখাতের প্রকল্পে' সক্রিয়ভাবে অংশ নিচ্ছে। এর আগে গত ৩১ জুলাই সংবাদ-মাধ্যম রয়টার্স ও এনবিসিও প্রায় একই বক্তব্য-সম্বলিত সংবাদ পরিবেশন করে, যেখানে বলা হয় তুরষ্কের মাধ্যমে বিদ্রোহীরা প্রায় ২ ডজন ভূমি-থেকে-আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র সংগ্রহ করেছে। যদিও সে-ক্ষেপণাস্ত্র স্টিঙ্গার কি-না তা নিশ্চিত করেনি এনবিসি কিংবা রয়টার্স।

    যুক্তরাষ্ট্রের নকশায় ও ব্যবস্থাপনায় তৈরি স্টিঙ্গার সহজে পরিবহনোপযোগী এক ধরণের বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র যা ভূমি-থেকে-আকাশে উৎক্ষেপণযোগ্য। ১০ কেজি ওজনের এ-মারাত্মক অস্ত্রটি মাত্র একজন ব্যবহারকারীই বহন ও ব্যবহার করতে পারেন। আফগানিস্থানে সোভিয়েত সামরিক অভিযানের সময় যুক্তরাষ্ট্রের দেয়া এ-অস্ত্রটি ইসলামবাদী মুজাহিদীন বাহিনীর পক্ষে সবচেয়ে কার্যকর সমরাস্ত্র বলে প্রমাণিত হয়।

    উল্লেখ্যঃ ন্যাটোর সদস্য-রাষ্ট্র তুরষ্কের সামরিক কারখানায় যুক্তরাষ্ট্রের লাইসেন্সের আওতায় স্টিঙ্গার প্রস্তুত করা হয়। লাইসেন্সের শর্ত অনুযায়ী যুক্তরাষ্ট্রের অনুমতি ব্যাতিরেকে তুরষ্ক তৃতীয় পক্ষকে এ-অস্ত্র সরবরাহ করতে পারবে না।

    বিশ্লেষকরা বলছেন, যদি সত্যিই বিমান ভূ-পাতন করার এ-ঘটনাটি বিদ্রোহীদের কাণ্ড হয়ে থাকে এবং এতে স্টিঙ্গার ব্যবহৃত হয়ে থাকে, তবে সিরিয়ার গৃহযুদ্ধের গতি-প্রকৃতিতে শীঘ্রই বড়ো ধরণের পরিবর্তন আসতে পারে। তার মধ্যে থাকতে পারে রাসায়নিক অস্ত্রের ব্যবহার থেকে শুরু করে এ-গৃহযুদ্ধ আঞ্চলিক যুদ্ধে রূপ নেয়া পর্যন্ত।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন