• সিরিয়ার শান্তি-পরিকল্পনাঃ প্রেসিডেন্ট আসাদ মানলেন জাতিসংঘ দূত আনানের ৬-দফা
    Assad-Annan.jpg

    ইউকেবেঙ্গলি - ২৮ মার্চ ২০১২, বুধবারঃ  সিরিয়াতে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বিশেষ দূত হিসেবে চেষ্টারত জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনানের মুখপাত্র গতকাল মঙ্গলবার এক ঘোষণা জানিয়েছেন যে, আনানের প্রস্তাবিত ৬ দফা শান্তি পরিকল্পনা প্রেসিডেন্ট আসাদের পক্ষ থেকে মেনে নিয়েছেন।

    আজ প্রকাশিত রাশিয়া টুডে জানাচ্ছে যে, কফি আনান সিরিয়ার প্রেসিডেন্টের এই মেনে নেয়াকে সাধুবাদ জানিয়েছেন এবং ঘটনাটিকে ‘গুরুত্বপূর্ণ প্রাথমিক পদক্ষেপ’ বলে মন্তব্য করেছেন।

    আনানের ৬-দফা পরিকল্পনার মধ্যে রয়েছেঃ
    (১) সিরিয়ার জনগণের বৈধ উদ্বেগ ও আকাঙ্খার প্রতিফল ঘটিয়ে একান্তভাবে সিরীয়দের নেতৃত্বাধীন একটি রাজনৈতিক প্রক্রিয়ার জন্য কফি আনানের সাথে সরকার কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।
    (২) সরকার দেশের জনবহুল স্থানে ভারী অস্ত্র ও সৈন্য সঞ্চালন ও লড়াই বন্ধ করবে এবং এই প্রক্রিয়া চলা অবস্থায় সহিংসতা বন্ধ করার লক্ষ্যে জাতিসংঘের তত্ত্বাবধানে কফি আনানের সাথে কাজ করবে। সমস্ত লড়াই বন্ধের জন্য কফি আনান একই প্রতিশ্রুতি বিরোধীদের পক্ষ থেকে আদায় করা হবে।
    (৩) সাহায্য সরবরাহ ও আহতের সরিয়ে নেবার জন্য সিরিয়া প্রতিদিন দু-ঘন্টার ‘মানবিক বিরতি’ পালন করবে।
    (৪) সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া যাঁদের বন্দী করা হয়েছে, তাঁদের মুক্তির ব্যাপ্তি ও হার বৃদ্ধি এবং সকল স্থানের বন্দীদের তালিকা প্রকাশ করতে প্রতিজ্ঞাবদ্ধ থাকবে সিরিয়া।
    (৫) সারা দেশ জুড়ে সাংবাদিকদের অবাধ চলাচল এবং তাদের পক্ষাপাতহীন ভিসা-নীতির  প্রয়োগ নিশ্চিত করবে সিরিয়া।
    (৬) সংগঠন করার স্বাধীনতা এবং আইনগত ও শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে সিরিয়া।

     উল্লেখ্য,  বিদ্রোহী উপদ্রুত অঞ্চলগুলোতে প্রেসিডেন্ট আসাদ সরকার বাহিনীর অধিকারে আসার পর আরব লীগ তার পূর্ববর্তী অবস্থান থেকে সরে এসে প্রেসিডেন্ট আসাদের পদত্যাগের দাবী ত্যাগ করেছে। আরব লীগ দৃশ্যতঃ কফি আনানের শান্তি পরিকল্পনাকে সমর্থন করছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন