• সিরিয়ার হেলিকপ্টার ভূপাতিত করেছে তুরষ্কঃ পাইলটের 'গলা কেটেছে বিদ্রোহীরা'
    syrian_copter_downed_pilot_beheaded.jpg

    ইউকেবেঙ্গলি - ১৭ সেপ্টেম্বর ২০১৩, মঙ্গলবারঃ সীমান্ত অতিক্রম করেছে অভিযোগে সিরিয়ার একটি পরিবহণ হেলিকপ্টারকে দ্রুতগতির এফ-১৬ বিমানের গোলায় ভূপাতিত করেছে তুরষ্ক। সিরিয় ভূমিতে পতিত হলে কপ্টারটির প্যারাশ্যুট-আরোহী একজন পাইলটের গলা কেটে হত্যা করে সুন্নি বিদ্রোহীরা।

    সিরিয়া বলছে, সীমান্তে বিদ্রোহীদের চলাচলের খবর সংগ্রহ করছিলো কপ্টারটি। ফিরে আসার পথে তুরষ্কের দু'টি এফ-১৬ জঙ্গি বিমান হামলা করে এর উপরে। তুরষ্ক দাবি করেছে, কপ্টারটি সীমান্ত অতিক্রম করেছে এমন সতর্কতা জারি করার পাঁচ মিনিট পরও সেটি ফিরে না যাওয়ায় গুলি চালানো হয়েছে।

    তবে কপ্টারটি সিরিয়ার অভ্যন্তরে পতিত হওয়ায় প্রশ্ন উঠেছে, সেটি আসলেই তুর্কী সীমান্ত অতিক্রম করেছিলো কি-না, অথবা করে থাকলেও খুব বেশি দূর গিয়েছিলো কি-না। কপ্টারটিকে তুরষ্কের জঙ্গি বিমানগুলো ধ্বংস না করে সহজেই জোর-পুর্বক ভূমিতে অবতরণ করাতে পারতো; কিংবা বাধ্য করতে পারতো সীমান্ত পার করিয়ে দিতে।

    কপ্টারের পাইলট প্যারাশ্যুটে করে ভূমিতে অবতরণ করতে গেলে সেখানে অবস্থিত বিদ্রোহীরা গুলি করে প্যারাশ্যুটটিকে অকেজো করার চেষ্টা করে পাইলটকে আটক করে। পরে পাইলটের মস্তক-বিহীন লাশ দেখানো হয় ইণ্টারনেটে প্রকাশিত একটি ভিডিওতে। আরেকটি ভিডিওতে দেখানো হয় তার দেহ-বিছিন্ন-মাথা। তবে এ-ভিডিওগুলো আসল কি-না তার নিশ্চয়তা দিতে ইউকেবেঙ্গলি অপারগ।

    দীর্ঘদিন ধরে সিরিয়া অভিযোগ করে আসছিলো, তুরষ্ক সুন্নি জিহাদীদেরকে সীমান্তের ওপারে প্রশিক্ষণ দিচ্ছে। যদিও তুরষ্ক এ-অভিযোগ অস্বীকার করে এসেছে তবে সিরিয়ার বিদ্রোহীরা যে তুরষ্কের সরাসরি সহযোগিতা পাচ্ছে এবং নিয়মিতই সীমান্ত অতিক্রম করছে তা নিয়ে বহু সংবাদ প্রকাশিত হয়েছে পশ্চিমা সংবাদ মাধ্যমে।

    গত মাসে দামেস্কের কাছে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে সিরিয়ার সরকারের বিরুদ্ধে হামলার হুমকি দিলেও ৩ দিন আগে রাশিয়ার সাথে এক সমঝোতা চুক্তি সাক্ষর করেছে যুক্তরাষ্ট্র। সে-মতে যুক্তরাষ্ট্র হামলা করবে না তবে সিরিয়াকে সকল রাসায়নিক অস্ত্র ত্যাগ করতে হবে। উল্লেখ্য, আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরোধ সংস্থার প্রধান আহমেত উজ়ুমজু হচ্ছেন একজন তুর্কী, যিনি সিরিয়া-বিরোধী পররাষ্ট্রমন্ত্রী আহমেত দাউতগ্লু'র অন্তরঙ্গ বন্ধু।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন