• সিরিয়ায় ইসরায়েলের বোমাবর্ষণঃ যুক্তরাষ্ট্রে সিরীয় দূতাবাস বন্ধ করেছে মার্কিন কর্তৃপক্ষ
    israeli_planes_bomb_syria_golan.jpg

    ইউকেবেঙ্গলি - ২০ মার্চ ২০১৪, বৃহস্পতিবারঃ গতকাল অধিকৃত গোলান মালভূমির সিরীয় অংশের অভ্যন্তরে গতকাল বোমাবর্ষণ করেছে ইসরায়েলের বিমানবাহিনী। এতে অন্ততঃ একজন সিরীয় সেনার প্রাণহানি-সহ ৭ জন আহত হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষা কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে এ-সংবাদ জানিয়েছে রয়টার্স। অন্যদিকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে অবস্থিত সিরিয়ার সকল দূতাবাস বন্ধ করে দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

    সিরিয়ার একটি সেনা-দপ্তর, একটি প্রশিক্ষণ শিবির ও একটি গোলন্দাজ অবস্থান-সহ মোট তিনটি সেনা-লক্ষ্যবস্তুতে বোমা ফেলে ইসরায়েল। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, একটি সড়ক-পার্শ্ব বোমায় তাদের চারজন সেনা আহত হওয়ার পাল্টা ব্যবস্থা হিসেবে এ-হামলা চালানো হলো। সিরিয়া নিন্দা জানিয়েছে এ-হামলার, তবে এর প্রেক্ষিতে কী পদক্ষেপ গ্রহণ করা হবে সে-বিষয়ে কিছু উল্লেখ করেনি।

    অন্যদিকে সিরিয়া ও রাশিয়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্রে সিরিয়ার দূতাবাস বন্ধ করে দেয়ার সিদ্ধান্তের। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে একে কূটনীতি বিষয়ক ভিয়েনা কনভেনশনের 'স্পষ্ট লঙ্ঘন' বলে বর্ণনা করেছে। মস্কো একে 'চিন্তার ও হতাশার' ব্যাপার বলে উল্লেখ করে ওয়াশিংটনের কর্মের উদ্দেশ্যকে দামেস্কের 'সরকার বদল' বলে আখ্যায়িত করেছে।

    যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে নিজ-কর্মের সাফাই গেয়ে বলেছে, দূতাবাস বন্ধ করে দেয়া হলেও তাতে দু'দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয় যায়নি।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন