• সিরিয়ায় তুরষ্কের সামরিক আগ্রাসনঃ বিমান হামলায় ৩৫ 'বেসামরিক নাগরিক' নিহত
    turkey_bombs_syria.jpg

    ইউকেবেঙ্গলি - ২৮ অগাষ্ট ২০১৬, রোববারঃ গত বুধবার 'আইসিস দমনের লক্ষ্যে' ট্যাঙ্কবহর পাঠানোর মধ্য দিয়ে সিরিয়ার গৃহযুদ্ধে আনুষ্ঠানিকভাবে প্রবেশ করেছে প্রতিবেশি তুরষ্ক। আজ তুর্কী জঙ্গি বিমানের বোমায় অন্ততঃ ৩৫ জন 'বেসামরিক সিরিয়' নাগরিক প্রাণ হারিয়েছে বলে সংবাদ পরিবেশন করেছে বিবিসি।

    সিরিয়ার কুর্দী মিলিশিয়া পিপল'স ডিফেন্স ইউনিটও এক ট্যুইটার বার্তায় তুর্কী বিমান হামলায় অনুরূপ প্রাণহানির দাবী করেছে।

    সিরিয়ায় প্রবেশের পর থেকে তুর্কী সেনাবাহিনী ও তাদের সমর্থিত সিরিয় মিলিশিয়ারা আইসিসকে জারাব্লুস শহর থেকে হটিয়ে দেয়। তবে এতোদিন পর্যন্ত সেখানে আইসিসের বিরুদ্ধে যুদ্ধ করে আসা কুর্দী মিলিশিয়াও সে-শহরের নিয়ন্ত্রন পেতে চায়। ফলে, তুর্কী ও কুর্দীদের মধ্যে সেখানে এখনও লড়াই চলছে।

    তুরষ্কের সামরিক বাহিনী এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ দাবী করেছে, সিরিয়ায় তাদের বিমান হামলায় ২৫ 'সন্ত্রাসী' নিহত হয়েছে। অপরদিকে বিবিসি জানিয়েছে গতকাল শনিবার তুরষ্কের একজন সৈনিক মারা গিয়েছে।

    কুর্দীরা সিরিয়ার অভ্যন্তরে তুরষ্কের সামরিক অভিযানকে 'আগ্রাসন' বলে অভিহিত করেছে। সিরিয়ার বৈধ বলে বিবেচিত বাশার আল-আসাদের সরকার তুর্কী অভিযান সম্পর্কে এখনও কোনো মন্তব্য করেননি।

    অন্যদিকে তুর্কী প্রেসিডেণ্ট এর্দোয়ান আজ এক জনসভায় বলেছেন, আইসিস আর কুর্দী 'সন্ত্রাসীদেরকে একই শক্তি নিয়ে লড়বে' তাঁর দেশ।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন