• সিরিয়ায় সন্দেহিত রাসায়নিক অস্ত্র ব্যবহারঃ সরকারকে দোষ দিয়ে আক্রমণে প্রস্তুত ব্রিটেইন-যুক্তরাষ্ট্র
    syria_usa_uk_ready_to_attack_us_navy_fa18c_hornet.jpg

    ইউকেবেঙ্গলি - ২৮ অগাস্ট ২০১৩, বুধবারঃ সিরিয়া গৃহযুদ্ধে গত সপ্তাহে রাসায়নিক অস্ত্র ব্যবহৃত হয়েছে বলে সন্দেহিত বিভিন্ন প্রতিবেদন প্রকাশের পর থেকেই এক তরফাভাবে দেশটির সরকারকে দোষ দিয়ে আসছে পশ্চিমা শক্তিগুলো। যদিও ইসলামবাদী বিদ্রোহী ও সরকার উভয়ের মজুদেই রাসায়নিক অস্ত্র রয়েছে এবং জাতিসঙ্ঘের বিশেষজ্ঞ দল সন্দেহিত রাসায়নিক-হামলা তদন্ত করছে, তথাপি আজ যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী জানিয়েছে, যে-কোনো মুহূর্তে সিরিয়ায় আক্রমণে প্রস্তুত তারা।

    পশ্চিমা হামলা "অন্তন্য অশুভ পরিনতি ডেকে আনতে পারে" বলে সতর্ক করে দিয়েছে রাশিয়া। সিরিয়ার মিত্র ইরান প্রচ্ছন্নভাবে হুমকি দিয়েছে সিরিয়া আক্রান্ত হলে তারা নীরব থাকবে না। সিরিয়ার সরকার ও ইরানের মিত্র লেবাননের হিজবুল্লাহ ইতোমধ্যেই সিরিয়ার অভ্যন্তরে বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত। অপরদিকে বিদ্রোহীদেরকে সরাসরি সাহায্য করছে প্রতিবেশী তুরষ্ক, সৌদি আরব ও কাতার।

    প্রায় ৩০ মাস ধরে সুন্নি ইসলামবাদী বিদ্রোহ মোকাবেলা করা শিয়া সম্প্রদায়ভূক্ত প্রেসিডেণ্ট বাশার আল-আসাদের সরকার দাবি করেছে, সন্দেহিত রাসায়নিক অস্ত্র ব্যবহারে সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই। আসাদের মিত্র রাশিয়া বলছে, কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি, যা থেকে আসাদ সরকারকে দোষ দেয়া যায়।

    রাশিয়া ও চীনের ভেটোতে পূর্বে কয়েকবার সিরিয়ায় পশ্চিমা হামলার জাতিসঙ্ঘীয় উদ্যোগ ভেস্তে গিয়েছে। তাই এবার জাতিসঙ্ঘকে এড়িয়ে সিরিয়ায় পশ্চিমা জোট আক্রমণ করতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ব্রিটেইনের পররাষ্ট্রমন্ত্রী উইইলিয়াম হেইগ। তবে জাতিসঙ্ঘের আনুষ্ঠানিক অনুমোদন না পাওয়া গেলেও সিরিয়ায় হামলার রাজনৈতিক নায্যতা প্রদর্শনে আরব লীগের সমর্থন পেতে চেষ্টা করবে ইউরোপীয় ও আমেরিকান শক্তি-জোট। সিরিয়ার শিয়া শাসকের তীব্র বিরোধী সুন্নি-প্রধান সৌদি আরব তার প্রভাব কাজে লাগিয়ে সহজেই সে-সমর্থন পাবে বলে মনে করা হচ্ছে।

    মধ্যপ্রাচ্যে আঞ্চলিক শক্তিগুলোর পারস্পরিক স্বার্থ-দ্বন্দ্ব, শিয়া-সুন্নি সাম্প্রদায়িকতা এবং তাদের শত্রুতা-মিত্রতার জটিল ইতিহাসের আলোকে অনেকে মনে করছেন, সিরিয়ায় পশ্চিমা হামলার ফলে দেশটির গৃহযুদ্ধ আন্তর্জাতিক যুদ্ধের রূপ পরিগ্রহ করতে পারে।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন