• সিরিয়া গৃহযুদ্ধঃ বিদ্রোহীদের কাছ থেকে গুরুত্বপূর্ণ শহর পুনর্দখল সেনাবাহিনীর
    syria_govt_captures_khalidiya_in_homs.jpg

    ইউকেবেঙ্গলি - ৩০ জুলাই ২০১৩, বুধবারঃ  সিরিয়ার বিদ্রোহীদের দখলে থাকা উত্তরাঞ্চলীয় হমসের খালিদিয়া শহর গতকাল পুনরায় কব্জা করেছে সরকারী সেনাবাহিনী। রাষ্ট্রীয় টেলিভিশনে প্রকাশিত সংবাদে বলা হয়েছে 'সেনাবাহিনী শহটির পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে আইন-শৃঙ্খলা প্রতিষ্ঠা করেছে।

    ইসলামী ঐতিহ্যের গুরুত্বপূর্ণ ব্যক্তি খালিদ বিন ওয়ালিদের নামের সাথে মিলিয়ে নাম রাখা খালিদিয়া শহরে তাঁর নামে একটি বিরাট একটি মসজিদ মসজিদ রয়েছে। পরাজয়ের লগ্নে সুন্নি বিদ্রোহীরা গুজব ছড়ায় যে, শিয়া প্রেসিডেণ্টের সেনাবাহিনী মসজিদটি গুড়িয়ে দিয়েছে। তবে বিদেশী প্রচারমাধ্যমগুলো অক্ষতই রয়েছে।

    খালিদিয়া আয়ত্ব করা মধ্য দিয়ে সম্প্রতি বিদ্রোহীদের কোণঠাসা করার সরকারী অভিযান আরও সংহত হলো। গত প্রায় দুই বছর ধরে বিদ্রোহীরা এ-শহরটি দখলে রেখেছিলো। অনুমান করা হচ্ছে সরকার দ্রুতই হমসের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরেও অভিযান চালাবে।

    প্রায় ২৮ মাস ধরে সিরিয়ার সুন্নি ইসলামবাদী জিহাদীরা শিয়া মতাবলম্বী গোত্র থেকে আসা প্রেসিডেণ্ট বাশার আল-আসদের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ চালিয়ে যাচ্ছে। তাদের সাথে যোগ দিয়েছে আরব, এশিয়া, ইউরোপ ও আমেরিকা থেকে আগত বিদেশি জিহাদীরা। জাতিসঙ্ঘের অনুমান এ-গৃহযুদ্ধে ইতোমধ্যেই প্রায় ১ লাখ মানুষ প্রাণ হারিয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন