• সিরিয়া গৃহযুদ্ধঃ রাশিয়াকে ঘুষ-প্রস্তাব ও হুমকি প্রদান সৌদি আরবের
    syria_saudi_bribe_and_threat_offer_putin_bandar.jpg

    ইউকেবেঙ্গলি - ২৭ অগাস্ট ২০১৩, মঙ্গলবারঃ সাম্প্রতিক মাসগুলোতে সিরিয়ায় সরকারী সেনাদের সমন্বিত সামরিক অভিযানের ফলে আল-কায়েদা সমন্বয়ে গঠিত সিরিয়ার সুন্নি ইসলামবাদী বিদ্রোহীরা ক্রমাগত পিছু হটেছে। সেই সাথে বেড়েছে শহরে-শহরে বিদ্রোহীদের অকষ্মাৎ আত্মঘাতি বোমা হামলার মতো নাশকতা। হতাশ বিদ্রোহীরা বারে বারে আসাদের বিরুদ্ধে পশ্চিমা আক্রমণের আবেদন করেও রাশিয়ার বিরোধিতায় তা পারছিলো না। তাদের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরব রাশিয়াকে আসাদের উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিতে সম্মত করাতে গোপনে ঘুষের প্রস্তাব ও প্রচ্ছন্ন হুমকি দিয়েছে সৌদি আরব।

    ব্রিটেইনের ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, প্রায় ৩ সপ্তা আগে সৌদি গোয়েন্দা বিভাগের প্রধান রাজপুত্র বন্দর বিন সুলতান গোপনে রাশিয়ায় গিয়ে প্রেসিডেণ্ট পুতিনকে সিরিয়া থেকে সমর্থন তুলে নিতে প্রস্তাব করেন। তার বিনিময়ে সৌদি আরবের কাছে থেকে তেল ও গ্যাসের আন্তর্জাতিক বাজারে মূল্য নিয়ন্ত্রণে সহযোগিতা পাবে রাশিয়া। আসাদের পতনের পর সিরিয়ার অবস্থিত রাশিয়ার নৌ-ঘাঁটির সুরক্ষাও করবে সৌদি আরব। বন্দর আরও বলেন, তাঁর প্রস্তাবে ওয়াশিংটনের পূর্ণ সমর্থন রয়েছে।

    তবে রাশিয়া এ-প্রস্তাবে সম্মত না হলে চেচনিয়ার 'মুসলিম সন্ত্রাসীদেরকে' কাজে লাগিয়ে রাশিয়ায় অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে সন্ত্রাসী হামলারও ইঙ্গিত দেন বন্দর। তিনি বলেন, "শীতকালীন অলিম্পিকের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারি আমি। যে-চেচেন দলগুলো সেখানে আক্রমণের হুমকি দিচ্ছে তাদেরকে আমরা নিয়ন্ত্রণ করি"।

    তবে প্রেসিডেণ্ট পুতিন সৌদি ঘুষ-প্রস্তাব ও হুমকিতে সাড়া দেননি। তিনি বলেন, "আসাদ প্রসঙ্গে আমাদের অবস্থান পরিবর্তিত হবে না। আমরা বিশ্বাস করি, [বিদ্রোহী] মানব কলজেখেকোরা নয়, সিরিয়ার জনগণের পক্ষে বলার সেরা বক্তা হচ্ছে আসাদ সরকার"। উল্লেখ্য, কয়েক মাস আগে এক জিহাদী বিদ্রোহী বন্দী এক সরকারী সেনাকে হত্যা করে তার হৃদপিণ্ড ও কলজে কাঁচা খাওয়ার দৃশ্য রেকর্ড করে ইণ্টারনেটে প্রচার করেছিলো। পুতিন সে-ঘটনাটিকে ইঙ্গিত করে বিদ্রোহীদের প্রতি তাঁর অনমনীয় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন