• সিরিয়া গৃহযুদ্ধঃ শিয়া গ্রামে 'গণহত্যা' চালিয়েছে সুন্নি বিদ্রোহীরা
    syria_sunni_islamists_massacre_shiites_02.png

    ইউকেবেঙ্গলি - ১২ জুন ২০১৩, বুধবারঃ  সিরিয়ার সরকারকে সমর্থনের কথিত অভিযোগে দেশটির শিয়া অধ্যুষিত একটি গ্রামের সকল ঘরবাড়ী পুঁড়িয়ে দিয়ে অন্ততঃ ৬০ জন বেসামরিক অধিবাসীকে হত্যা করেছে সরকার উৎখাতে যুদ্ধে নামা দেশি-বিদেশি সুন্নি জিহাদীরা। আজ পূর্বাঞ্চলীয় দের-উজ্জারে এ-ন্যাক্কারজনক ঘটনাটি ঘটেছে, যাকে যুদ্ধাপরাধের শামিল বলে মনে করা হচ্ছে।

    দের-উজ্জারে অবস্থিত শিয়া অধ্যুষিত হাতলাহ্‌ গ্রাম পুঁড়িয়ে দিয়ে সশস্ত্র সুন্নি বিদ্রোহীরা। ইণ্টারনেটে প্রকাশিত এক ভিডিওচিত্রে 'দেখ শিয়া কুত্তারা, তোদের এই পরিণতি হবে', 'আল্লাহু আকবার', 'সব শিয়া ঘর পুড়িয়ে দেয়া হয়েছে' ইত্যাদি বলে উল্লাস করতে দেখা যায়।

    সিরিয়ার শিয়া-প্রধান সরকার ও সুন্নি জিহাদীদের মধ্যে টানা ২৬ মাস ধরে যুদ্ধ চলছে। মধ্যপ্রাচ্যের সুন্নি দেশগুলো, প্রধানতঃ সৌদি আরব, কাতার, আরব আমিরাত, তুরষ্ক বিদ্রোহীদেরকে অস্ত্র, অর্থ, যোদ্ধা দিয়ে এবং যুক্তরাজ্য, ফ্রান্স, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক অঙ্গনে সাহায্য করছে। বিপরীতে লেবাননের শিয়া সংগঠন হেজবুল্লাহ, ইরান ইত্যাদি সরাসরি এবং রাশিয়া পরোক্ষভাবে সিরিয়ার সরকারকে সহায়তা করে আসছে।

    সিরিয়ার গৃহযুদ্ধ স্পষ্টতঃ শিয়া-সুন্নি সংঘাতে রূপ নিচ্ছে, যা যেকোনো সময় সিরিয়ার সীমানা পেড়িয়ে সাম্প্রদায়িক পথে আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন