• সৌদি বিমান হামলায় ইয়েমেনের হাসপাতাল বিধ্বস্তঃ ১১ নিহত ১৯ আহত
    yemen_saudi_planes_hit_msf_hospital.jpg

    ইউকেবেঙ্গলি - লণ্ডন, ১৬ অগাষ্ট ২০১৬, মঙ্গলবারঃ গতকাল বিকেলে ইয়েমেনে আবারও বিমান হামলা চালিয়েছে সৌদি আরব ও মিত্র জোট। এতে আন্তর্জাতিক একটি ত্রাণ সংস্থার হাসপাতাল আক্রান্ত হয়ে ১০ জন রোগী-সহ অন্ততঃ ১১ জনের মৃত্যু ঘটেছে।

    আক্রান্ত আব্‌স হাসপাতালটি ইয়েমেনের হাজ্জা অঞ্চলে অবস্থিত যা ডক্টর্স্‌ উইদাউট বর্ডার্স্‌ পরিচালনা করে। সংস্থাটির পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, গতকাল স্থানীয় সময় বিকেল পৌনে চারটায় এ-হামলার ঘটনা ঘটে। তৎক্ষণাৎ ৯ জনের মৃত্যু হয়। পরে আহতদেরকে অন্য একটি হাসপাতালে স্থানান্তরিত করার সময় আরও দু'জন মারা যায়।

    গত শনিবারও একটি স্কুলে অনুরূপ বিমান হামলায় অন্ততঃ ১০টি শিশুসহ ১৯ জন মারা গিয়েছিলো। সে-ঘটনায় নির্দিষ্ট কোনো মন্তব্য না করলেও সৌদি একজন সামরিক মুখপাত্র বলেছিলেন, "যুদ্ধে ভুলভাল হতে পারে"। তবে আজ আক্রান্ত হাসপাতালটির অবস্থান নির্ণায়ক অক্ষাংশ-দ্রাঘিমাংশের ঠিকানা যুদ্ধরত সকল পক্ষকে বারংবার জানানো হয়েছিলো বলে দাবী করেছে ডক্টর্স্‌ উইদাউট বর্ডার্স্‌। তাদের বিবৃতিতে বলা হয়, 'এর অবস্থান সুবিদিত ছিলো'।

    ইয়েমেনে ডক্টর্স্‌ উইদাউট বর্ডার্সের পরিচালিত হাসপাতালে গত বারো মাসের মধ্যে এটি চতুর্থ হামলা। এ-নিয়ে সৌদি কর্তৃপক্ষের মুখপাত্রের সাথে যোগাযোগ করেও কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা-সংস্থা রয়টার্স।

    গত বছর ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী হুতি আন্দোলন প্রেসিডেণ্ট মনসুর হাদিকে হটিয়ে দিলে তিনি সৌদি আরবে আশ্রয় নেন। তখন থেকে কয়েকটি আরব রাষ্ট্রকে সাথে নিয়ে এক যুদ্ধ জোট করে ইয়েমেনের উপর বিমান হামলা চালিয়ে আসছে সৌদি আরব।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন