• স্বাধীন রাষ্ট্র চায় স্পেইনের কাতালোনিয়া প্রদেশঃ দাবির সমর্থনে চারশো কিলোমিটার দীর্ঘ মানববন্ধন
    spain_catalonia_map.png

    ইউকেবেঙ্গলি - ১১ সেপ্টেম্বর ২০১৩, বুধবারঃ স্পেইনের আধা-স্বায়ত্বশাসিত কাতালোনিয়া প্রদেশ পূর্ণ স্বাধীনতার দাবিতে মুখর হয়ে উঠেছে। আজ ৪০০ কিলোমিটার (প্রায় আড়াইশো মাইল) দীর্ঘ এক মানববন্ধন তৈরি করে কাতালোনিয়াবাসী এ-দাবির পক্ষে জোরালো সমর্থন জানায়।

    স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বিভিন্ন সংবাদ-সংস্থা দাবি করেছে প্রায় দেড় নিযুত (মিলিয়ন) অধিবাসী যোগ দিয়েছিলো ঐতিহাসিক এ-মানববন্ধনে। লাল-হলুদ-নীলে অঙ্কিত কাতালীনিয়ার পতাকা হাতে তারা সংযুক্ত করে ৮৬টি শহর ও গ্রাম।

    স্পেইনের কাতালোনিয়ায় স্বাধীনতার দাবিতে মানববন্ধন

    ১৭১৪ সালের ১১ই সেপ্টেম্বর স্পেইনের রাজা পঞ্চম ফিলিপ কাতালোনিয়া কব্জা করেন; তখন থেকেই তা স্পেইনের অংশ হিসেবে পরিচিত হয়ে আসছে। স্বদেশি সেনাদের ত্যাগ ও পরাজয়কে স্মরণে রাখতে এ-দিনটিকে কাতালোনিয়ার জাতীয় দিবস হিসেবে পালন করা হয়।

    গত অর্ধ-দশক ধরে গভীর অর্থনৈতিক সঙ্কট ইউরোপ-সহ বিশ্বের বিভিন্ন অংশে জাতীয়তাবাদী আন্দোলন জোরদার করে তুলতে সহায়তা করছে বলে মনে করেন অনেকে। সম্প্রতি ক্যানাডার কুইবেক ও যুক্তরাজ্যের স্কটল্যাণ্ডে আন্দোলন জোরদার স্বাধীনতার জন্য। ইংল্যাণ্ডের প্রবল আপত্তি থাকা সত্ত্বেও আগামী বছর স্কটিশ স্বাধীনতা প্রসঙ্গে রেফারেণ্ডাম বা গণভৌট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

    কাতালোনিয়ার স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দও চাইছেন গণভৌট হোক স্বাধীনতা প্রশ্নে। তবে মাদ্রিদভিত্তিক কেন্দ্রীয় সরকার নাকচ করে দিয়েছে সে-সম্ভবনা। কেন্দ্রের দাবি, কাতালোনিয়া আলাদা হয়ে গেলে তা স্পেইন ও কাতালোনিয়া উভয়ের জন্যই মারাত্মক পরিণতি ডেকে আনবে। তবে স্বাধীনতা-আন্দোলকরা মনে করেন, স্বাধীন কাতালোনিয়ার অর্থনৈতিক সমৃদ্ধির সম্ভবনা আরও বেশি।

    উল্লেখ, স্পেইনের অংশ হিসেবে বিরাজ করলেও কাতালোনিয়ার রয়েছে আলাদা ভাষা, স্বতন্ত্র সাংস্কৃতি ও কৃষ্টি এবং জাতীয় পরিচয়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন