• হোসনি মুবারকের যাবজ্জীবন, ছেলেরা খালাসঃ আদলতের রায়ে হতাশ মিসরের বিপ্লবীরা
    Hosni-Mubarak.jpg

    ইউকেবেঙ্গলি - ২ জুন ২০১২, শনিবারঃ  গত বছরের গণ-অভ্যূত্থানে ক্ষমতাচ্যুত মিসরের প্রেসিডেন্ট হোসনি মুবারক ও সহযোগীদের বিরুদ্ধের আনীত খুন থেকে শুরু করে অর্থনৈতিক দুর্নীতির মামলার আজ ঐতিহাসিক রায় ঘোষণা করেছে কায়রোর আদাতলত, যেখানে মুবারক ও তাঁর স্বরাষ্ট্র মন্ত্রীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে মুবারক পুত্রদ্বয় ও অন্যান্য সহযোগীকে নির্দোষ গণ্য করা হয়েছে, আর এতে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন গণ-অভ্যূত্থানে প্রাণহারানো প্রায় একহাজার ব্যক্তির আত্মীয়-পরিজন ও সহ-সংগ্রামীরা।

    আজ আদলতের রায়ে বলা হয়েছে, প্রাক্তন প্রেসিডেন্ট হোসনে মুবারক কিংবা স্বরাষ্ট্র মন্ত্রী হাবিব এল-আদলি কিংবা অন্য কারও বিরুদ্ধেই গণ-অভ্যূত্থানে অংশগ্রহণকারীদের উপর আক্রমণ করার নির্দেশ দেবার প্রমাণ পাওয়া যায়নি। তবে আন্দোলনকারীদের উপর আক্রমণ ও তাঁদের প্রাণনাশের ঘটনা ঠেকানোর ক্ষেত্রে ব্যর্থতার দোষে দোষী হোসনি মুবারক ও এল-আদলি। তাই, প্রাক্তন প্রেসিডেন্ট ও স্বরাষ্ট্র মন্ত্রীকে যাবজ্জীবন দিয়ে বাকীদের বেকসুর খালাস দিয়ে দেয়া হয়েছে।

    এদিকে, মিশরীয় অভ্যূত্থানকারীগণ আদালতের রায়কে সম্পূর্ণরূপে প্রত্যাখান করে পুনরায় তাহরির স্কোয়ারে প্রত্যাবর্তন করেছেন। তাঁদের মতে দেশের শাসন ক্ষমতায় থাকা মিলিট্যারী কাউন্সিলের প্রত্যাশা অনুযায়ী পুরনো স্বৈরশাসক গোষ্ঠীকে পুনর্বাসিত করার উদ্দেশ্য প্রতীকি রূপে না-পারতে মুবারক ও এল-আদলিকে দণ্ডিত করা হয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন