• ১৬ আফগান হত্যাকারী মার্কিন সেনার নাম প্রকাশঃ স্টাফ সার্জেন্ট রবার্ট বেইলস
    Robert-Bales.jpg

    ইউকেবেঙ্গলি - ১৮ মার্চ ২০১২, রোববারঃ  আফগানিস্তানের কান্দাহারের দুটি গ্রামে ৯ শিশু ও ৩ নারী-সহ ১৬ জন নিরাপরাধ বেসামরিক মানুষ হত্যা করার জন্য দায়ী মার্কিন সেনার নাম ও পরিচয় এতোদিন যাবৎ গোপন রাখার পর, গতকাল প্রকাশ করে বলা হয়েছে, তিনি স্টাফ সার্জেন্ট রবার্ট বেইলস - বয়স ৩৮।

    বিবাহিত ও ২ সন্তানের পিতা সার্জেন্ট বেইলসকে গত বছর ডিসেম্বরে আফগানিস্তানে ২য় ইনফ্যান্ট্রী ডিভিশনের, ৩য় স্ট্রাইকার ব্রিগেইডের ৩য় ইনফ্যান্ট্রী রেজিমেন্টের ২য় ব্যাটালিয়নে নিয়োগ দেয়া হয়।

    উল্লেখ্য, গত ১১ মার্চ রোববার ভোর-রাতে সার্জেন্ট বেইলস মার্কিন ঘাঁটি থেকে বেরিয়ে পার্শ্ববর্তী দুটি গ্রামে নিরীহ ও নিরাপরাধ মানুষের উপর গুলিবর্ষণ করে ১৬ জনকে হত্যা করে। একটি গ্রামের একটি বাড়ীতে একই পরিবারের শিশু ও নারী-সহ ১১ জনকে হত্যা করে তাদের লাশ আগুনে ভষ্মীভূত করে।

    আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই এহেন হত্যাকাণ্ডকে 'ক্ষমাহীন' বলে আখ্যায়িত করে অপরাধীর বিচার আগানিস্তানে করার এবং গ্রামাঞ্চল থেকে মার্কিন ঘাঁটি সরিয়ে নেবার দাবী জানান।

    এদিকে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবাম ঘটনার জন্য দুঃখ প্রকাশ করলেও সাম্প্রতিক কালে মার্কিন বাহিনীর হাতে কুর-আন পোড়ানো পর সর্বশেষ এই হত্যাকাণ্ড দু-দেশের সম্পর্কের ক্ষেত্রে প্রগাঢ় ছায়া ফেলছে বলে মনে হচ্ছে।  

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন