• ২০১৩ খ্রিষ্টাব্দের সূচনায় বিশ্ব-পরিক্রমা
    global_map.jpg

    ইউকেবেঙ্গলি - ১ জানুয়ারী ২০১৩, মঙ্গলবারঃ  খ্রিষ্টীয় পঞ্জিকার ২০১২ অব্দ শেষ হয়ে শুরু হয়েছে ২০১৩। পশ্চিমা বিশ্বে গত দশকে শুরু হওয়া অর্থনৈতিক মন্দা চলেছে গত বছরটি জুড়েও, অর্থনীতিকরা বলছেন এ-বছরটিতেও তা শেষ হবার সম্ভবনা কম। মধ্য-প্রাচ্য, এসিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেড়ে চলেছে সামরিকায়ন। গত বছর ভারত, পাকিস্তান, ইরান, যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশ পরীক্ষা চালিয়েছে উন্নততর মারণাস্ত্রের। উত্তর কোরিয়া সফলভাবে মহাকাশে রকেট পাঠিয়েছে। সিরিয়ায় চলছে পশ্চিমা সহায়তায় শিয়া-প্রধান সরকার উৎখাতের সশস্ত্র বিদ্রোহ - জাতিসঙ্ঘ বলছে, ৪০ হাজার মানুষ নিহত হওয়া এ-সংঘাতে অংশ নিচ্ছে আল-কায়েদা সহ ২৯টি দেশের সুন্নি যোদ্ধারা। শীঘ্রই ন্যাটোয় যোগ দিচ্ছে সিরিয়ার প্রতিবেশী ইসরায়েল। এ-বিশ্ব পরিস্থিতিতে কিছু বিশ্ব-সংবাদ নিয়েই এ-প্রতিবেদন।

    আফ্রিকা
    আইভরি কৌস্টের আবিদজানে নববর্ষ-বরণ আতশবাজি উৎসবে করুন মৃত্য হয়েছে অন্ততঃ ৬১ ব্যাক্তির। শহরের একটি স্টেডিয়ামে আয়োজিত বাজি পোড়ানো দেখতে জড়ো হয় ৫০ হাজারেরও বেশি মানুষ। সেখানে ভীড় নিয়ন্ত্রণে পুলিসের হস্তক্ষেপে আতঙ্কিত মানুষের পায়ের নীচে পিষ্ট হয়েছেন নিহতরা, যাদের বেশিরভাগই শিশু বা কিশোর। দেশটির সরকার ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।

    এ্যাঙ্গোলাতেও অনুরূপভাবে প্রাণ হারিয়েছে অন্তত ১৩ শিশু। দেশটির রাজধানী লুয়াণ্ডায় একটি স্টেডিয়ামে ইউনিভার্সেল চার্চ অফ কিংডম অফ গড আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে ভীড়ের চাপে এ-দূর্ঘটনা ঘটেছে।

    এদিকে আফ্রিকার ৩৫টি দেশে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। কানসাস সেকেণ্ড ব্রিগেইডের ফার্স্ট ইনফ্যাণ্ট্রি ডিভিশনের সেনারা আগামী মার্চে আফ্রিকায় শুরু করবে তাদের কর্মকাণ্ড। যুক্তরাষ্ট্র জানিয়েছে তারা সন্ত্রাস মোকবেলায় ৩৫টি আফ্রিকান জাতিকে সেনা-প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সরঞ্জাম দেবে।

    মার্কিন সেনাবাহিনীর আফ্রিকান কম্যাণ্ড বা আফ্রিকম এ-মূহুর্তে আফ্রিকা নয়, ইউরোপে অবস্থিত জার্মানীর স্টুটগার্ড থেকে কর্মকাণ্ড চালাচ্ছে। সামরিক বিশ্লেষকরা মনে করছেন, এ-সেনা মোতায়েন হচ্ছে আফ্রিকমকে আফ্রিকায় স্থানান্তরের প্রথম ধাপ।

    এসিয়া ও প্রশান্ত অঞ্চল
    ভারতের রাজধানী নয়া দিল্লীতে একটি চলন্ত বাসে ২৩ বছর বয়েসী এক তরুণী গণ-ধর্ষনের শিকার হয়ে সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা গিয়েছেন। বিক্ষুব্ধ ভারতবাসী শহরে-শহরে এ-ঘটনায় প্রতিবাদ জানিয়ে সমাবেশ করেছেন। উদ্ভূত পরিস্থিতিতে 'শোকাহত' ভারত সরকার সকল আনুষ্ঠানিক বর্ষ-বরণ কর্মকাণ্ড বাতিল করেছে। অনেক বেসরকারী সংস্থাও তাদের পূর্ব-নির্ধারিত বর্ষ-বরণ অনুষ্ঠান পালন করেনি।

    এদিকে পশ্চিম বাংলার উত্তর চব্বিশ পরগনায় আরও একটি গণ-ধর্ষণ ও হত্যার ঘটনা ঘটেছে। ৩০ ডিসেম্বর ৪৫ বছর বয়েসী এক নারীকে আনুমানিক ৬ দুষ্কৃতিকারী ধর্ষন করে ও তাঁকে সাহায্যে এগিয়ে যাওয়া তাঁর স্বামীকে মারধর করে এবং বিষাক্ত পানীয় পানে বাধ্য করে।

    ইসরায়েলের ইহুদি জনসংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে। গত সপ্তাহে প্রকাশিত এক প্রতিবেদনে এ-তথ্য জানিয়েছে দেশটির সেন্ট্র্যাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিক্‌স। দেশটির ইহুদি নাগরিকগন উল্লাস প্রকাশ করেছেন এ-সংবাদে। ১৯৪৮ সালে প্যালেস্টাইন-ভূমিতে ইসরায়েল প্রতিষ্ঠত হওয়ার পর থেকে ২০১২ সাল পর্যন্ত দেশটির ইহুদি-সংখ্যা বেড়েছে প্রায় ১০ গুণ। অন্য এক প্রতিবেদনে প্যালেস্টাইন সেন্ট্যাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিক্‌স অনুমান করেছে ২০১৬ নাগাদ প্যালেস্টাইন ও ইসরায়েলের মোট আরব জনসংখ্যা ইহুদি জনসংখ্যার সমান হয়ে যাবে এবং ২০২০ সালে আরবরা সংখ্যায় ইহুদীদেরকে ছাড়িয়ে যাবে।

    বাংলাদেশের ক্রিকেট বৌর্ড দেশটির খেলোয়ারদের পূর্ব-পরিকল্পিত এক পাকিস্তান সফর বাতিল করেছে। নিরাপত্তা-জনিত ঝুঁকির কারণে এ-সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থার কর্মকর্তারা। বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানী সেনাদের নৃশংশতা ও এখনো আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে অস্বীকার করায় দেশটির নাগরিকরা রাজধানী ঢাকায় ক্রিকেটারদের পাকিস্তান সফরের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছিলেন কয়েক সপ্তাহ ধরে।

    নিজস্ব প্রযুক্তিতে হেলিকপ্টার বানিয়েছে ইরান। তুফান-২ নামের এ-যুদ্ধ-হেলিকপ্টারের যাত্রা শুরু অনুষ্ঠান উদ্ভোদন করে দেশটির প্রতিরক্ষামন্ত্রী আহমাদ ভাহিদি একে সৃজনশীলতা ও স্ব-নির্ভরতার প্রতীক হিসেবে আখ্যায়িত করেন।

    ফিজির জাতীয় পতাকা থেকে ব্রিটিশ ইউনিয়ন জ্যাক তুলে দিবে দেশটির সরকার। ১৯৭০ সালে ব্রিটেইন থেকে স্বাধীনতা পাওয়া দেশটির পতাকার একাংশে এখন পর্যন্ত ব্রিটিশ রাজ-পতাকা ইউনিয়ন জ্যাক খচিত থাকে। উল্লেখ্যঃ চার বছর আগে কমোডোর বাইনিংমারামা এক রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এলে ফিজিকে কমনওয়েলথ থেকে বহিষ্কার করা হয়।

    ইউরোপ
    ইউরোপে অর্থনৈতিক মন্দার মাঝেও উল্লাস ও উৎসাহে বরণ করা হয়েছে নতুন বছর ২০১৩। ব্রিটেইন, ফ্রান্স, ইতালি, স্পেইন, জার্মানী, রাশিয়া, পৌল্যাণ্ড-সহ পশ্চিম ও পূর্ব ইউরোপে নব বর্ষে আতশ পোড়ানো এবং স্ট্রীট কনসার্টের মতো অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্‌যাপিত হয়েছে নতুন বছরের প্রথম প্রহর।

    ব্রিটেইনের রাজধানী লণ্ডনে অনুমিত আড়াই লাখ লোকের উপস্থিতিতে আতশ পোড়ানো হয়েছে টেম্‌স নদী উপকূলে। উল্লাসের সাথে-সাথে নববর্ষের সঙ্গী হয়েছে মাতলামী ও মদ্যপ অবস্থায় কৃত বেআইনী কর্মকাণ্ড। এ-সংক্রান্ত অভিযোগে লণ্ডনে মেট্রৌপলিটান পুলিস অন্ততঃ ৯৬ ব্যাক্তিকে গ্রেফতার করেছে। এছাড়াও একাধিক ছুরিকাঘাতের ঘটনাও ঘটেছে।

    স্পেইনের কাতালোনিয়া অঙ্গরাজ্যের নেতা আর্তার মাস তার নববর্ষ ভাষণে 'স্বাধীন কাতালোনিয়া' গড়ার জন্য আহবান করেছেন নাগরিকগণকে। উল্লেখ্যঃ এ-রাজ্যটি স্পেইনের সবচেয়ে উন্নতগুলোর একটি এবং যথেষ্ঠ পরিমানে স্বায়ত্ত্বশাসন ভোগ করলেও সাম্প্রতিক অর্থনৈতিক মন্দায়  সেখানকার অধিবাসীদের মধ্যে দ্রুতহারে মাদ্রিদ-বিরোধী কাতালোনিয়ান জাতীয়তাবাদ বিকশিত হচ্ছে।

    ফ্রান্সে অতি-ধনীদের উপর বাড়তি করারোপ করার কারণে ধনীরা দেশ ছাড়ছেন। ১ মিলিয়ন ইউরোর বেশি উপার্জনের উপর ৭৫% হারে কর ধার্য করে নতুন নিয়ম ঘোষিত হবার পর থেকে ফরাসী অনেক ধনী পার্শ্ববর্তী বেলজিয়াম, সুইৎজারল্যাণ্ড, ব্রিটেইন ইত্যাদি দেশে ব্যবসা ও বাসস্থান সরিয়ে নিয়েছেন। কিছুদিন আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোন 'ফরাসী ব্যবসায়ীদের জন্য ব্রিটেইন লাল-গালিচা বিছিয়ে দেবে' বলেছিলেন, ফ্রান্সের সরকার যার নিন্দা জানিয়েছে।

    উত্তর ও দক্ষিণ আমেরিকা
    নতুন বছরে যুক্তরাষ্ট্রে কর-বৃদ্ধি ও সরকারী ব্যয় সঙ্কোচনের পরিকল্পনা অংশত স্থগিত করা হয়েছে। দীর্ঘ দর-কষাকষির পর শেষ মুহূর্তে ডেমৌক্র্যাট ও রিপাবলিকান উভয় দলের সম্মতিতে কর বাড়ানোর পরিকল্পনা বাতিল এবং ব্যয় সঙ্কোচন ২ মাসের জন্য স্থগিত করা হয়েছে। অবশ্য যাদের ব্যাক্তিগত আয় বছরে চার লাখ ডলার বা পারিবারিক মোট আয় সাড়ে চার লাখ ডলার তাদের জন্য করের এ-নিয়ম প্রযোজ্য হবে না।

    এদিকে প্রেসিডেন্ট ওবামা ঘোষিত তথাকথিত 'প্যাসেফিক পাইভট' বা মধ্য-প্রাচ্য ছেড়ে এসিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতি বাড়ানোর ডামাডোলে এসিয়ার দেশটির সমরাস্ত্র ও সমর সরঞ্জার রপ্তানী ব্যাপকভাবে বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে। ২০১১ সালে যুক্তরাষ্ট্র ৬৩ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের অস্ত্র বিক্রি করেছে যার প্রধান ক্রেতা সৌদি আরব (সাড়ে ৩৩ বিলিয়ন) ও ভারত (প্রায় ১০ বিলিয়ন ডলার)। সমগ্র বিশ্বের অস্ত্র রপ্তানীর প্রায় ৭৮ শতাংশ করে থাকে যুক্তরাষ্ট্র।

    ভেনেজুয়েলার প্রেসিডেন্ট উগো চাভেজ ক্যান্সার আক্রান্ত হয়ে এ-মুহূর্তে কিউবায় চিকিৎসা নিচ্ছেন। চতুর্থ বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত সমাজতান্ত্রিক এ-নেতার শারিরীক অবস্থা 'জটিল' বলে জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। গত সপ্তাহান্তে কিউবা সফরকালে বলিভিয়ার সরকার প্রধান ইভো মোরালেস জানিয়েছেন চাভেজ আরোগ্য লাভ করছেন।

    মেহিকোতে ২২ হাজার কচ্ছপের ডিম-সহ ২ চোরাকারবারীকে আটক করেছে পুলিস। অলিভ রিড্‌লি নামের এ-সামুদ্রিক কচ্ছপ প্রজাতিটির অস্তিত্ব হুমকীর সম্মুখীন বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

    কিউবার বিপ্লবের ৫৪ বছর উদ্‌যাপিত হলো পয়লা জানুয়ারী। ১৯৫৯ সালের এদিনে মার্কিন সমর্থিত স্বৈরাচার ফালজেনসিও বাতিস্তাকে পরাস্ত করে ফিদেল ক্যাস্ট্রোর বিপ্লবী 'ছাব্বিশে জুলাই মুভমেন্ট'।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন