• ৮৪ 'নাস্তিক' ব্লগারকে 'তওবা' পড়াতে চায় বাংলাদেশের সরকারী কমিটীঃ ৩ জন গ্রেফতারিত আজ
    blog_illustration.jpg

    ইউকেবেঙ্গলি - ১ এপ্রিল ২০১৩, সোমবারঃ  আজ বাংলাদেশে অন্ততঃ ৩জন ব্লগারকে গ্রেফতার করেছে নিরাপত্তারক্ষীরা, যাঁদেরকে ইসলামবাদীরা 'নাস্তিক' বলে আখ্যা দিয়েছে। গতকাল ধর্মবাদীদের সাথে এক বৈঠকে নাস্তিক ও ধর্মবিরোধীদেরকে 'তওবা' পড়ানোর ব্যাপারে সম্মত হয়েছে সরকারী একটি কমিটী।

    ১৩ মার্চ ইণ্টারনেটে ইসলাম ধর্মে ও এর নবীর বিরুদ্ধে অবমাননাকর বক্তব্য দানকারীদেরকে সনাক্ত করতে বাংলাদেশের সরকার ৯ সদস্যের একটি কমিটী গঠন করে। এর অন্তর্ভূক্ত রয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, আইন ও বিচার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি, এনএসআই ও ডিজিএফআইয়ের মহাপরিচালক এবং পুলিসের (স্পেশাল ব্রাঞ্চ) অতিরিক্ত ডিআইজি।

    গতকাল ইসলামবাদী সংবাদপত্র দৈনিক আল-ইহসানের (al-ihsan.net) সম্পাদক মুহাম্মদ মাহবুব আলম আরিফ, আলিয়া মাদ্রাসা অধ্যক্ষ ডঃ ইয়াকুব, ইসলামী ফাউন্ডেশন মোহাদ্দিস মুফতি ওলিউর রহমান খান, ওলামা মাশায়েখ ঐক্যজোট সভাপতি আব্দুল হালিম সেরাজ-সহ আরও কয়েকজন ইসলামবাদী ব্যাক্তি কমিটীর সাথে সাক্ষাত করেন। তাঁরা ৮৪ জন ব্লগারকে 'নাস্তিক' চিহ্নিত করে একটি তালিকা উপস্থপন করেন।

    কমিটীতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের প্রতিনিধি লেঃ কর্নেল রাকিবুল হাসান ব্লগ-পৌস্টের পরিমাণ বিপুল বলে নজরদারী কঠিন উল্লেখ করলে ইসলামবাদীরা বলেন, 'ব্লগ বা ফেইসবুক পেইজ নিয়ে কিছুই বুঝি না তা ঠিক নয়, আমাদের নয়-ছয় বুঝানোর চেষ্টা করবেন না'। তালিকাবদ্ধ ব্লগারদেরকে প্রথমে তওবা পড়ার সুযোগ এবং তাতেও কাজ না হলে 'আইনের আওয়াত আনা হবে' বলে জানান কমিটীর সভাপতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইনউদ্দিন খন্দকার। 

    এদিকে আজ নিরাপত্তারক্ষীদের হাত আটকিত ৩ ব্লগারেরই নাম ছিলো ইসলামবাদীদের দেওয়া তালিকায়। তাঁরা হচ্ছেন, সুব্রত অধিকারী শুভ, মশিউর রহমান বিল্পব ও রাসেল পারভেজ। এঁদের সকলেই শাহবাগের গণজাগরণ মঞ্চের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ছিলেন বলে জানা গিয়েছে।

    প্রসঙ্গতঃ এ-বছরের ১৪ জানুয়ারীতে আসিফ মহিউদ্দিন নামের একজন ব্লগারকে আক্রমণ করে ধারালো অস্ত্রের আঘাতে হত্যার চেষ্টা করা হয়। আসিফ নিজেকে নাস্তিক বলে পরিচয় দিয়ে থাকেন। এছাড়াও, শাহবাগে আন্দোলনরত অবস্থায় রাজিব হায়দার শোভন নামের আরেকজন 'নাস্তিক' ব্লগারকে ১৫ ফেব্রুয়ারী গলা কেটে হত্যা করা হয়।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন