সংবেদন

[গ্রন্থালোচনা] লোকসংস্কৃতির তত্ত্বগত পরিচায়ক গ্রন্থ ‘লোকশিল্প : তাত্ত্বিক প্রেক্ষিত’

রাজেশ খান

‘লোকশিল্প : তাত্ত্বিক প্রেক্ষিত’ গ্রন্থখানি, ড. মণ্ডলের প্রায় দেড় দশক অধ্যাপনা ও দুই দশক ধরে গবেষণা করার ফসল। ‘লোকসংস্কৃতির প্রেক্ষাপটে লোকশিল্পের যথার্থ তাৎপর্য ও ব্যবহারিক মূল্য নির্ধারণে প্রয়োজন লোকসংস্কৃতিবিজ্ঞানের নিরিখে সমাজবিজ্ঞাননিষ্ঠ অনুশীলন।’ আর তার সার্বিক প্রকাশ ঘটেছে তাঁর নিবিড় পরিশ্রমে। ড. ...»

জেরেমি করবিন ও ব্রিটেইনের ভবিষ্যত প্রসঙ্গে

মাসুদ রানা

আমার বিবেচনায়, বর্তমান বিশ্বের সবচেয়ে মানবিক ও নৈতিক রাজনীতিক হচ্ছেন ব্রিটেইনের লেইবার পার্টির নেতা জেরেমি করবিন। কিন্তু তিনি পুঁজিবাদ-সাম্রাজ্যবাদ-বিরোধী বলে ব্রিটেইনের ডীপষ্টেইট বা গহীনরাষ্ট্র তাঁকে নেতৃত্বের পদ থেকে সরাবার জন্যে সমস্ত প্রকারের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গত শুক্রবারে ট্রেইড ইউনিয়ন Unite-এর নেতা লেন ম্যাক-ক্লাস্কী দৈনিক গার্ডিয়ানের সাথে এক সাক্ষাতকারে ব্রিটেইনের গোয়েন্দা সংস্থা এমআই-ফাইভের বিরুদ্ধে ব্ল্যাক প্র্যাক্টিসের অভিযোগ করে বলেছেন, তারা জেরেমি করবিনকে ক্ষমতা থেকে ফেলার চেষ্টা করছে। ...»

বিশ্বাসীর বৈশিষ্ট্যঃ লোভ-ভীতি-সন্দেহ-ঘৃণা

মাসুদ রানা

আমি খুব কাছে থেকে দেখছি তোমাকে। তোমার আচরণ, তোমার ভাষা, তোমার আশা, তোমার আকাঙ্ক্ষা, তোমার উদ্বেগ ও আবেগ বিবেচনা করে আমার কাছে মনে হয়েছে ইদানিং তুমি ৪টি ঋণাত্মক আবেগ দ্বারা তাড়িত। লক্ষ করোঃ

(১) লোভ
কী কাজ করলে কতোটুকু পূণ্য হবে এবং সেই পূণ্যে কী কী লাভ করা যাবে, এই যদি তোমার নৈতিকতার ভিত্তি হয়, তুমি পূণ্যবান নও, তুমি পূণ্যলোভী। তোমার সদাচরণ সৎ চরিত্রের প্রকাশ নয়, বরং পূণ্যলোভ দ্বারা তাড়িত মাত্র। তাই লোভের মানসিক গড়ন তোমাকে আগ্রাসী করে তুলবেই।

(২) ভীতি ...»

লেইবার পার্টিতে বিদ্রোহঃ কী করবেন করবিন?

মাসুদ রানা
ব্রিটেইনের গণভৌটে ব্রিক্সিটের বিজয় যে-তারল্যের সৃষ্টি করেছে দেশের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক পরিমণ্ডলে, তার সুযোগে লেইবার দলের বামপন্থী নেতা জেরেমি করবিনের বিরুদ্ধের দলটির দক্ষিণপন্থীরা একটি সমন্বিত আক্রমণ শুরু করেছেন। আমার এই লেখা শেষ হতে হতে ঘড়ির কাঁটা সোমবারে গড়াবে এবং এই সোমবারই হবে জেরেমি করবিনের জন্যে এক কঠিন পরীক্ষার দিন।

ব্রিক্সিট বিষয়ক বিশ্লেষণ

মাসুদ রানা

ইউরোপীয়ান ইউনিয়ন থেকে ব্রিটেইনের এক্সিট বা বেরিয়ে আসার প্রস্তাবকে বলা হচ্ছে ‘ব্রিক্সিট’। এই প্রস্তাবের ভাগ্য নির্ধারণের জন্যে বৃহস্পতিবার ২৩শে জুন অনুষ্ঠিত হবে রেফারেণ্ডাম বা গণভৌট। ...»